Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপিল শুনানি ৯ ফেব্রুয়ারি

দুদকে শরীফ-কাণ্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনের রিটের শুনানি মুলতবি রাখার বিষয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল শুনানি আগামী ৯ ফেব্রুয়ারি। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চ এ তারিখ ধার্য করেন। এর মধ্যে শরীফ উদ্দিন এবং দুদকের পক্ষে লিখিত যুক্তি উপস্থাপনের নির্দেশ দেন আদালত।
শরীফের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. সালাহ উদ্দিন দোলন। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। এর আগে ২০২২ সালের জুনে শরীফ উদ্দিনের রিটের শুনানি মুলতবি রাখার বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল করা হয়।

গত বছর ১৬ জুন আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন শরীফ উদ্দিনের আইনজীবী সালাউদ্দিন দোলন। ওইদিন দুদকের কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, শরীফ লিভ টু আপিল করেছেন। তার আবেদনের কপি আমরা পেয়েছি।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি চাকরিচ্যুত করা হয় শরীফ উদ্দিনকে। তখন দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত আদেশে বলা হয়, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালা-২০০৮-এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে মো. শরীফ উদ্দিন (উপ-সহকারী পরিচালক) দুদক, সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালী, চাকরি থেকে অপসারণ করা হলো। নানাভাবে হয়রানি, বদলির পর শেষ পর্যন্ত চাকরি হারান চট্টগ্রামের আলোচিত দুদক কর্মকর্তা মো. শরীফ উদ্দিন। বিধিমালা ভঙ্গসহ একাধিক অভিযোগে গত বছরের ১৬ ফেব্রুয়ারি শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করে দুদক। পরদিন এ ঘটনার প্রতিবাদে ঢাকাসহ ২১ জেলার দুদক কর্মকর্তারা নজিরবিহীনভাবে মানববন্ধন করে প্রতিবাদ করেন। এছাড়া হঠাৎ করে এই কর্মকর্তার চাকরিচ্যুতির বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনার মুখে পড়ে দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ