Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনৈতিক শক্তির আশ্রয়ে গিয়েও প্রশাসনিক ধকল মুক্ত থাকতে পারেননি নরসিংদীর সাবেক ইউএনও

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে: প্রভাবশালী রাজনৈতিক শক্তির আশ্রয়ে গিয়েও প্রশাসনিক ধকল মুক্ত থাকতে পারেনি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নরসিংদী সদরের সাবেক ইউএনও মোতাকাব্বির আহমেদ। বাঁচতে পারেনি দুদকের হাত থেকে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলী দেখানোর কারণে শাস্তিমূলকভাবে তাৎক্ষণিক বদলীর পর এবার দুদকের জালে ফেঁসে যাচ্ছেন তিনি। দুর্নীতি দমন কমিশন ইউএনও মোতাকাব্বির আহমেদের দায়িত্বে থাকাকালীন তার সম্পাদিত বিভিন্ন বিভাগের পূর্ণাঙ্গ নথি তলব করেছে। দৈনিক ইনকিলাবসহ বিভিন্ন পত্র-পত্রিকায় ইউএনও মোতাকাব্বির আহমেদের দুর্নীতির প্রতিবেদন প্রকাশিত হবার পর দুদক এই নথি সমূহ তলব করেছে। এ ব্যাপারে বর্তমান ইউএন’র নিকট প্রেরিত এক পত্রে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-২’র অনুসন্ধানকারী কর্মকর্তা ও উপ-পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম এক চিঠিতে গত ২২ ডিসেম্বরের মধ্যে এসব নথিপত্র হস্তান্তরের নির্দেশনা দিয়েছিলেন।
এদিকে দুদক থেকে প্রেরিত চিঠিতে বলা হয়েছে, ইউএনও মোতাকাব্বির আহমেদের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তার সময়কালীন বিভিন্ন রেকর্ড পত্র পর্যালোচনা করা একান্ত প্রয়োজন। এতদ্বার্থে দুদক উপ-পরিচালক, বর্তমান ইউএনও’র নিকট তার অফিস, মিলনায়তন, বাসা সংস্কার, সজ্জিতকরণ সংক্রান্ত নীতিমালা ও সদর উপজেলা পরিষদের সভার কার্যবিবরণীসহ পূর্ণাঙ্গ নথি তলব করেছেন। তার কর্মকালীন উপজেলা পরিষদের ১৭টি গাছ বিক্রি সংক্রান্তে নীতিমালা, উপজেলা পরিষদের সভার কার্যবিবরণীসহ পূর্ণাঙ্গ নথিপত্র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের এডিবি, রাজস্ব খাতের প্রদত্ত প্রকল্পের তালিকা, বরাদ্দকৃত অর্থ (প্রকল্প ভিত্তিক) ও এর বাস্তবায়ন সম্পর্কিত পূর্ণাঙ্গ নথি, উপজেলা পরিষদের পুকুর ভরাট ও পুনঃখনন সংক্রান্ত সভার কার্য বিবরণী ও নীতিমালাসহ পূর্ণাঙ্গ নথি, ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময়কালীন অফিসের আলমিরা ক্রয়, সেলাই মেশিন ক্রয় সংক্রান্ত সভার কার্যবিবরণী ও নীতিমালাসহ পূর্ণাঙ্গ নথি ইত্যাদি তলব করেছেন। এসব নথি সমূহে আজ ২২ ডিসেম্বর সকাল ১০ টার মধ্যে দুদকের নিকট হস্তান্তরের নির্শেদ দেয়া হয়েছে। বর্তমান ইউএনও নথিপত্র প্রেরণের জন্য ১ সপ্তাহের সময় চেয়ে দুদকে চিঠি দিয়েছেন বলে জানা গেছে।
অভিযোগ উঠে যে, মোতাকাব্বির আহমেদ ইউএনও হিসেবে নরসিংদী সদর উপজেলায় যোগদানের পর থেকে বেপরোয়াভাবে তিনি দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত হয়ে পড়েন।
এছাড়া এডিবি, কাবিখা, কাবিটা, টেক্স রিলিফ ও এলজিএসপি প্রকল্প থেকে মোটা অংকের অংশ ভোগ করেছেন বলে অভিযোগ উঠে। এছাড়া তিনি উপজেলা পরিষদের কাজে ব্যাপক স্বেচ্ছাচারিতার আশ্রয় গ্রহণ করেন। উপজেলা চেয়ারম্যান বিরোধী দলীয় বলে তিনি সুযোগ গ্রহণ করে সকল কাজ একাই সম্পাদন করেছেন।
এসব দুর্নীতির ঘটনা সমূহ জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামানের গোচরীভূত হলে তিনি ইউএনও মোতাকাব্বির আহমেদকে সর্তক করেন এবং তার দুর্নীতির সহযোগী উপজেলা পরিষদের অফিস সহকারী সাইফুল ইসলামকে অন্যত্র বদলী করেন। এ অবস্থায় ইউএনও মোতাকাব্বির, জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামানের বিরুদ্ধে রাজনৈতিক মহলের আশ্রয় নিলে রাজনৈতিক চাপের মুখে জেলা প্রশাসক সাইফুল ইসলামের বদলীর আদেশ রহিত করতে বাধ্য হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ