Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

প্র: আমি একজন চাকুরিজীবি। বয়স ২৯। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক তৈরি হয়েছে। এটি আমার বিয়ের জন্য বড় বাঁধা। বাবা-মা বিয়ের জন্য কনে খুঁজছেন। আমি সঠিক পরামর্শ চাই কিভাবে একটু তাড়াতাড়ি চুল গজানো যেতে পারে।
Ñহাসান। বরুড়া। কুমিল্লা।

উ: চুল-পড়া ও টাক চিকিৎসায় বর্তমানে অনেক সাফল্য এসেছে। এখন কয়েক রকম চিকিৎসায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই টাক্্-মাথায় চুল গজানো সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন কোন পদ্ধতিটি আপরার জন্য বেশী উপযোগী।

প্র: আমি একজন গৃহিনী। বয়স ৪১। বেশ কিছুদিন যাবত আমার ত্বকে লাল লাল চাকা হয়ে ফুলে যাচ্ছে। সাথে অনেক চুলকানি আছে। আমাকে একটি পরামর্শ দিন।
Ñ মিসেস শামীমা। শ্যামলী। ঢাকা।

উ: আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। কারন ও ধরন জেনে চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি নববিবাহিত। বয়স ২৯। সহবাসের সময় আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বার বার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। এতে আমার স্ত্রী আমাকে সন্দেহের চোখে দেখা শুরু করেছে। এ অবস্থায় আমার কি করণীয়?
Ñমিজান শেখ। হাটহাজারি। চট্টগ্রাম।

উ: আপনার মধ্যে একটা ভীতি কাজ করছে। যে জন্য আপনি ব্যর্থ হয়েছেন। আস্তে আস্তে এটি ঠিক হয়ে যাবে। যদি তারপরও ব্যর্থ হন, একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। তিনি বিভিন্ন চেকআপ করে সঠিক চিকিৎসা দেবেন।

প্রঃ আমি একজন সরকারী চাকুরে। বয়স ৩৫। আমার হাত ও পায়ের কিছু অংশে সাদা গোলাকার বেশকিছু চিহ্ন দেখা যাচ্ছে। এতে আমি আতঙ্কিত। আমার প্রশÑ এগুলো কি? ভয়ের কারণ আছে কি?
Ñশফিক। ইন্দিরা রোড। ঢাকা।

উঃ আপনার রোগটি সম্ভবত: গাটেট্ ভিটি লিগো অথবা ইডিওপ্যাথিক গাটেট্ হাইপোমেলানোসিস। এর মধ্যে প্রথমটি এক ধরনের শ্বেতীরোগ। দুটো ক্ষেত্রেই “মিনি-পাঞ্চ গ্রাফ্টিং” কসমেটিক সার্জারি প্রায় শতভাগ সফল। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন