Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এরদোগানকে ইউক্রেনে সংলাপে রাশিয়ার সদিচ্ছার কথা জানিয়েছেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৩:০১ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার তার তুর্কি সমকক্ষ রজব তাইয়্যেপ এরদোগানকে এক ফোনালাপে বলেছিলেন যে, পশ্চিমারা রাশিয়াকে লক্ষ্যবস্তু নির্ধারণ করে এবং ইউক্রেনকে অস্ত্র দিয়ে ধ্বংসাত্মক ভূমিকা পালন করছে।

‘দুই নেতা ইউক্রেনের চারপাশের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। রাশিয়া পশ্চিমা দেশগুলির ধ্বংসাত্মক ভূমিকার উপর জোর দিয়েছে যারা কিয়েভ সরকারকে অস্ত্র ও সামরিক হার্ডওয়্যার দিয়ে পাম্প করছে সেইসাথে এটিকে অপারেশনাল তথ্য সরবরাহ করছে এবং এর লক্ষ্য নির্ধারণ করেছে,’ ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে।

সংঘাতের একটি রাজনৈতিক সমাধানে মধ্যস্থতা করার জন্য এরদোগানের প্রস্তুতির আলোকে, ‘পুতিন পুনর্ব্যক্ত করেছেন যে, রাশিয়া একটি গুরুতর সংলাপের জন্য উন্মুক্ত, তবে কিয়েভের কর্তৃপক্ষকে নতুন আঞ্চলিক বাস্তবতার যথাযথ বিবেচনা করে তাদের দাবিগুলো তুলে ধরতে হবে,’ ক্রেমলিন যোগ করেছে।

ক্রেমলিনের মতে, পুতিন ও এরদোগান ইউক্রেনীয় শস্য রপ্তানি এবং রাশিয়ান খাদ্য ও সার রপ্তানি বন্ধ করার জন্য ইস্তাম্বুলে উপনীত চুক্তি নিয়েও আলোচনা করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ