Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাবের নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক খারাপ হয়নি

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে দাবি করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, র‌্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের (বাংলাদেশ সরকার) সম্পর্ক খুবই ভাল। গতকাল শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত শিখা চিরন্তন প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
এর আগে ৪ জানুয়ারি সিলেটের এক অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ঢাকায় কর্মরত পশ্চিমা দেশগুলোর রাষ্ট্রদূততে উদ্দেশ্যে তিনি বলেছিলেন, ‘বিদেশীরা মাঝে মাঝে আহম্মকের মতো সুপারিশ করে। বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের জ্ঞান খুবই সীমিত। আমরা যুদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি। তাদের ইলেকশনে প্রার্থী পাওয়া যায় না। অথচ তারা এদেশের নির্বাচন নিয়ে কথা বলতে আসে।’

আগামী সাপ্তাহে দুই দিনের সফরে ঢাকায় আসছেন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। বাংলাদেশে লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তার সফরকে স্বাগত জানাই। উনি এলে নানা বিষয় নিয়ে আলাপ হবে। আশা করি তার সফরের মধ্যে দিয়ে আমাদের সঙ্গে সম্পর্কের আরো উন্নতি হবে।

র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, র‌্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না। মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের রপ্তানি পণ্যের অন্যতম ক্রেতা ও বড় বিনিয়োগকারী দেশ। আমাদের সঙ্গে তাদের অনেক ধরনের বিষয় জড়িত।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার সঙ্গে আমাদের নীতিগত মিল রয়েছে। আমেরিকা গণতন্ত্রের প্রতিষ্ঠা করতে চায়। আর আমাদের দেশে গণতন্ত্র বিরাজমান। তারা মানবাধিকার প্রতিষ্ঠা করতে চায় আর আমাদের দেশের ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে শুধু মানবাধিকার অর্জনের জন্য।

মিয়ানমার ইস্যুতে ড. মোমেন বলেন, আমরা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চাই। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে চাই। তাই আলোচনার পরিবেশ সৃষ্টি করতে হবে।
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী হত্যা প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সব সমস্যার সমাধান আমরা শান্তিপূর্ণভাবে চাই। ইতোমধ্যেই পানি চুক্তি, সীমান্ত চুক্তি অথবা সমুদ্রসীমা নির্ধারণ- সব সমস্যার সমাধান আমরা শান্তিপূর্ণভাবে করেছি। একটা বুলেটও ছোড়া হয়নি।
এর আগে, আন্তর্জাতিক সংগঠন পিস রান আয়োজিত ‘পিস রান বাংলাদেশ ৬-১০ জানুয়ারি-২০২৩’ শীর্ষক কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মোমেন।
অনুষ্ঠানে রিলে দৌড়ের ক্যাপ্টেন অর্পন ডি এঞ্জেলো ও শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • প্রবাসী-একজন ৭ জানুয়ারি, ২০২৩, ৯:৪৪ এএম says : 0
    ডোনাল্ড লু সস্তা তোষামোদে গলে না। ও তোমাদের জন্য যে বার্তা নিয়ে আসছে ওটা র্যাবের নিষেধাজ্ঞার চাইতেও কঠোর হতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ