Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবুজে ছেয়ে গেছে সউদীর মরুর ধূসর পাহাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবে গত বছরের ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টিপাত হয়েছে। যা নতুন বছর ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত স্থায়ী ছিল। আর এ বৃষ্টির কারণে দেশটির পূর্বাঞ্চলের মরুভূমির ধূসর পাহাড়গুলো রূপ নিয়েছে সবুজ রঙে। সবুজ গাছ, ঘাস ও লতাপাতায় ছেয়ে যাওয়া পাহাড়গুলোর দৃশ্য স্পষ্ট দেখা গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট থেকেও।
সউদী আরবের পূর্বাঞ্চলে অবস্থিত দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনা। মক্কায় অবস্থিত পবিত্র কাবা শরীফ ও এর আশপাশে কয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে। এবার জানা গেল এ বৃষ্টির প্রভাবে মরুভূমির পাহাড়ে সবুজ গাছ-পালা বেড়ে ওঠেছে। ২০২১ সালের শেষ দিকেও বৃষ্টিপাত হয়েছিল। কিন্তু ২০২২ সালের শেষ দিকে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা অন্য বছরের তুলনায় বেশি ছিল বলে জানিয়েছে আবহাওয়াভিত্তিক সংবাদমাধ্যম আরাবিয়াওয়েদার।
আরাবিয়া ওয়েদার আরো জানিয়েছে, সউদী আরবের পূর্বাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এ উষ্ণ আবহাওয়া এবং বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা। বাইরে বের হয়ে সুন্দর ও মনোরম এ দৃশ্য দেখে সেটি ক্যামেরাবন্দি করছেন অনেকে। সেগুলো টুইটার ও ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযাগমাধ্যমে প্রকাশ করছেন স্থানীয় বাসিন্দারা। সূত্র : আরাবিয়া ওয়েদার।

 



 

Show all comments
  • Nasir Uddin ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৫ এএম says : 0
    · সব সৌন্দর্য আনন্দ বয়ে আনে না, কিছু সৌন্দর্য ধ্বংসের নির্দশন প্রকাশ করে। রাসূলে আকরাম সাঃ বলেছেন কিয়ামতের আগে মরুর অঞ্চল সবুজে পরিপূর্ণ হয়ে যাবে, আর সেদিকেই যাচ্ছে মরুর প্রকৃতি..,
    Total Reply(0) Reply
  • Hasibur Rahman ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৪ এএম says : 0
    সৌদির মরুর ধূসর পাহাড় ছেয়ে গেছে সবুজ রঙে সবুজে ছেয়ে গেছে মক্কার পাহাড়, কিয়ামতের আলামত! হযরত আবূ হূরায়রাহ্‌ (রাঃ) থেকে বর্ণিত- রসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ কিয়ামাত অনুষ্ঠিত হবে না যে পর্যন্ত সম্পদের প্রাচুর্য না আসবে। এমনকি কোনো ব্যক্তি সম্পদের যাকাত নিয়ে ঘুরবে কিন্তু নেয়ার মত লোক পাবে না। আরবের মাঠ ঘাট তখন চারণভূমি ও নদী-নালায় পরিণত হবে। (সহিহ মুসলিম, হাদিস নং ২২২৯)
    Total Reply(0) Reply
  • AL Arafat ৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৫ এএম says : 0
    সম্প্রতি সৌদি আরবের বিভিন্ন বিভিন্ন জায়গায় গত কয়েক সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে। আর এখন সেই সব অঞ্চলগুলো সবুজ শ্যামল হয়ে উঠেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ