Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড গুটিয়ে নেওয়ার নির্দেশ

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ আইনি লড়াইয়ে হেরে যাওয়ার পর অবশেষে গুটিয়ে নিতে হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডকে। গুটিয়ে নেওয়ার জন্য ফান্ডের ট্রাস্টিকে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চিঠিতে ১৪ দিনের মধ্যে ফান্ডটি গুটিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে দিন গণনার তারিখ শুরু হবে বলে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। উল্লেখ্য, বিএসইসির নির্দেশনা অনুযায়ী ২০১৫ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ফান্ডটি অবসায়ন করার কথা ছিল। কিন্তু মেয়াদি মিউচুয়াল ফান্ড অবসায়নে বিএসইসির নির্দেশনা চ্যালেঞ্জ করে আলী জামান নামে এক বিনিয়োগকারী উচ্চ আদালতে রিট দায়ের করেন। রিটের কারণে সে নির্দেশনা বাস্তবায়ন হয়নি।
গত ১১ ফেব্রæয়ারি প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বিএসইসির নির্দেশনাকে বৈধ বলে রায় দেন। ফলে পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর অতিক্রান্ত হয়েছে সেসব ফান্ড গুটিয়ে নিতে কিংবা ইউনিটহোল্ডারদের মতামতের ভিত্তিতে বে-মেয়াদি ফান্ডে রূপান্তরে বিএসইসির নির্দেশনা বহাল থাকায় এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডকে গুটিয়ে নিতে নির্দেশ দিয়েছে বিএসইসি।
এখানে আরও উল্লেখ্য, গত ১৯ নভেম্বর অনুষ্ঠিত ইউনিটহোল্ডারদের সভায় এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড অবসায়নের পক্ষে ভোট দেন বেশির ভাগ ইউনিটহোল্ডার। সভায় এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডটি বে-মেয়াদি করার বিপক্ষে ৯১ শতাংশ বা ৩ কোটি ৮৩ লাখ ইউনিটধারী বিনিয়োগকারী ভোট দেন।
এর বিপরীতে বে-মেয়াদি করার পক্ষে ৯ শতাংশ বা ৩৭ লাখ ইউনিটধারী বিনিয়োগকারী ভোট দেন। বেশির ভাগ ইউনিটহোল্ডার ফান্ডটি অবসায়নের পক্ষে মতামত দেওয়ায় ৩০ নভেম্বর কমিশন সভায় ফান্ডটি অবসায়নের অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু এরপরই আলী জামান নামের ওই বিনিয়োগকারীর রিটের কারণেই ফান্ডটির অবসায়নের বিলম্ব ঘটে। সূত্র : দ্য রিপোট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড গুটিয়ে নেওয়ার নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ