Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিদ্যুতের দাম ১৫ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধির সুপারিশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিদ্যুতের দাম বাড়লে বাসা ভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও বাড়বে। এখন আবার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব সম্পূর্ণ অযৌক্তিক। বিদ্যুৎ বিভাগ চরম দুর্নীতি ও লুটপাটের কারণে গ্রাহকদেরকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বিতরণে ব্যর্থ হচ্ছে সরকার। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৫ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধির সুপারিশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমিরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফিজ্জী। এক বিবৃতিতে তিনি বলেন,এমনিতেই নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির কারণে স্বল্প আয়ের মানুষ মানবেতর জীবনযাপন করছে। এরপর বারবার জ্বালানি তেল ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির ফলে সর্বত্র এর প্রভাব পড়ছে। বিদ্যুতের দাম বাড়লে বাসা ভাড়াসহ শিল্প উৎপাদনের ব্যয় বাড়বে এবং নিত্যপণ্যের মূল্যও বাড়বে। এখন আবার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব সম্পূর্ণ অযৌক্তিক। তিনি বলেন বিদ্যুৎ বিভাগ চরম দুর্নীতি ও লুটপাটের কারণে গ্রাহকদেরকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বিতরণে ব্যর্থ হচ্ছে। কতিপয় অসৎ কর্মকর্তাদের দুর্নীতি বন্ধ না হলে গ্রাহকগণ তাদের নাগরিক অধিকার থেকে বঞ্চিতই থেকে যাবে।

ইসলামী আন্দোলন ঢাকা মহানগর ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারি মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেছেন, সিলিন্ডার গ্যাসের দাম কমিয়েছে সরকার। অপরদিকে কোম্পানিগুলো কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দাম বাড়িয়ে দিয়েছে। বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, বিদ্যুৎ খাতের দুর্নীতি, সিস্টেম লস, অনিয়ম বন্ধে কোনো উদ্যোগ না নিয়ে সরকার বার বার বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিলে জনগণের দুঃখ কষ্টের সীমা ছাড়িয়ে যাবে।

গতকাল মঙ্গলবার সকালে নিউমার্কেটস্থ পার্বণ রেস্টুরেন্টে ইসলামী আন্দোলন বাংলাদেশের ঢাকা মহানগর দক্ষিণের নিউ মার্কেট থানা শাখার মজলিসে শুরা অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। থানা সভাপতি আবুল কাশেমের সভাপতিত্বে এবং সেক্রেটারী মাওলানা মুহাম্মদ কামাল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত শুরা অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ সেক্রেটারী আব্দুল আঊয়াল। এদিকে সংগঠনের কলাবাগান থানা শুরা অধিবেশন কলাবাগানস্থ একটি হোটেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম। নেতৃবৃন্দ জনস্বার্থে অবিলম্বে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের জোর দাবি জানান।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ঃ ইসলামী ঐক্য জোট ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব এক বিবৃতিতে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাবে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সারাদেশকে নিরবিচ্ছন্ন বিদ্যুৎ দিতে ব্যর্থ বিদ্যুৎ বিভাগ কুইক রেন্টালের নামে হাজার হাজার কোটি টাকা লুটপাট করেছে। বিদ্যুৎ বিভাগে চরম দুর্নীতি চলছে। সরকার লুটপাট আর দুর্নীতি বন্ধ না করে আবারো বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব করেছে যা জনস্বার্থ বিরোধী। তিনি বলেন, এমনিতেই নিত্যপণ্যের দাম বৃদ্ধির কারণে মধ্যবিত্তের মানুষ নিদারুন অসহায় দিনাতিপাত করছে। বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে জনগণের কষ্ট আরো বেড়ে দুর্বিষহ করে তুলবে। তিনি বিদ্যুৎ খাতের অব্যবস্থাপনা ও দুর্নীতি দূর করা ও গ্রাহক পর্যায়ে দাম না বাড়ানোর জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুতের

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ জানুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ