Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

প্রশ্ন : আমি একজন শিক্ষিকা। বয়স ৪২। আমার মুখের ত্বকে অনেক বলিরেখা এবং নতুন নতুন দাগ দেখা দিচ্ছে। মুখের ত্বক এবড়ো-থেবড়ো হয়ে যাচ্ছে। এ এক বিড়ম্বনা। আমি এ সমস্যা থেকে সহজে মুক্তি পেতে চাই।
-হাসনা আক্তার। পোস্তগোলা। ঢাকা।

উ: দুশ্চিন্তা করবেন না। অত্যাধুনিক ‘মেসোথেরাপি’ আপনার মুখের ত্বকের যৌবন ফিরিয়ে দিতে সক্ষম মাত্র এক সেশন চিকিৎসায়। এর কোনো পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি সেলাইয়ের কাজ করি। বয়স ২২। আমার মুখের ত্বকে ২টি সাদা দাগ পড়েছে। এ জন্য আমি চিন্তিত হয়ে পড়েছি। এটা কি আরও ছড়িয়ে পড়বে? আমাকে সুপরামর্শ দেবেন।
Ñফাবরিহা। আমলাপাড়া। নারায়নগঞ্জ।

উ: আপনার মুখের দাগ সম্ভবত শ্বেতী রোগ। বর্তমানে কসমেটিক সার্জারি ‘মিনি-পাঞ্চ গ্রাফটিং’-এর মাধ্যমে আপনার সমস্যাটি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি কাপড়ের ব্যাবসায়ী। বয়স ৫১। এ বয়সে আমার যৌবনে ভাটা পড়েছে। অথচ আমার এক বন্ধু ৫৭ বছর বয়সেও যৌন মিলনে সক্ষম। এটি কেন? আমি আবার পূর্বের অবস্থায় ফিরতে কি পারব?
-সালমান ফারসি। চকোরিয়া। কক্সবাজার।

উ: আপনার রোগটি অবশ্যই পুরুষত্বহীনতা। এ বয়সে এটি অস্বাভাবিক। সেক্সের সাথে বয়সের তেমন কোনো সম্পর্ক নেই। শরীর মন ঠিক রেখে ফিটনেস ঠিক রাখলে ৭০-৮০ বছর বয়সেও যৌন মিলন সম্ভব। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি মাত্রই একটি ব্যাংকে চাকুরী নিয়েছি। বয়স ২৬। আমার সমস্ত দেহে অসম্ভব চুলকানিসহ ত্বকে দানা দানা পেপুলসহ চামড়া উঠে যাচ্ছে। মাথায় চুলকানিসহ খুশকি আছে। অনেক চিকিৎসা নিয়েছি। সুফল পাইনি।
-সুমাইয়া বাশার। আদাবর। ঢাকা।

উ: আপনার রোগটি সম্ভবত “সেবোরিক ডারমাটাইটিস।” এটি একটি নিয়ন্ত্রণযোগ্য রোগ। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন