Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে সম্মত বাংলাদেশ-নাইজেরিয়া

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ৮:২১ পিএম

পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে বৈঠক করেছে ঢাকা সফররত নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধিদল। বৈঠকে উভয় দেশ পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সম্মত হয়। রোববার (১৫ জানুয়ারি) বিডার কনফারেন্স হলে মাল্টিসেক্টরাল বিনিয়োগ সম্পর্কিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

সভায় বিডা পরিচালক মো. আরিফুল হক ‘বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও সুযোগ’ শীর্ষক ভিজুয়াল উপস্থাপন করেন এবং বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সেবার হালনাগাদ চিত্র তুলে ধরেন। এসময় সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে গত এক যুগে পুরোপুরি পাল্টে গেছে বাংলাদেশ। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়ন, মাথাপিছু আয়, রাজনৈতিক স্থিতিশীলতাসহ প্রতিটি খাতে অভূতপূর্ব উন্নয়ন বাংলাদেশকে বিনিয়োগের সেরা গন্তব্যে পরিণত করেছে। তিনি বলেন, আমাদের রয়েছে বিশাল অভ্যন্তরীণ বাজার এবং তারুণ্যের শক্তি। যা বিনিয়োগকারীদের কাছে অনেক বেশি কাক্সিক্ষত। এসময়ে তিনি নাইজেরিয়ার প্রতিনিধিদলের কাছে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যের বর্তমান চিত্র, ক্রম অর্থনৈতিক উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। একই সঙ্গে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য খাতসমূহে সহায়তা সম্প্রসারণের আহ্বান জানান।

এসময় নাজেরিয়ার রাষ্ট্রদূত আকিনরেমি বোলাজি বলেন, গত এক যুগে বাংলাদেশের উন্নয়ন চোখে পড়ার মতো। ক্রমাগত অর্থনৈতিক উন্নয়নের ফলে বাংলাদেশের সঙ্গে পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে চায় নাইজেরিয়া। এজন্য বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের ১১ সদস্যের প্রতিনিধিদল ঢাকা সফর করছে। সফরে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, তথ্যপ্রযুক্তি এবং বিভিন্ন খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়গুলো গুরুত্ব পাচ্ছে। এবারই প্রথম নাইজেরিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদল ঢাকা সফর করছেন। সভায় বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ