Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

দ্বীনি শিক্ষা বিস্তারে আজীবন শ্রম দিয়ে গেছেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) -মাওলানা এম এ কাদির আল হাসান

ইউকে মিডল্যান্ডস আল ইসলাহর উদ্যোগে আল্লামা ফুলতলী রঃ ঈসালে সাওয়াব মাহফিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৮:৪০ পিএম

আনজুমানে আল ইসলাহ মিডল্যান্ডস ডিভিশনের প্রেসিডেন্ট ও লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের বার্মিংহামের চেয়ারম্যান মাওলানা এম এ কাদির আল হাসান বলেছেন, দ্বীনি শিক্ষা হচ্ছে প্রকৃত শিক্ষা। আমাদের প্রজন্মকে আদর্শ ও নৈতিকতা সম্পন্ন করে গড়ে তুলতে দ্বীনি শিক্ষার বিকল্প নেই। এজন্য আমাদের পীর ও মুর্শিদ হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) তাঁর বহু খিদমাতের পাশাপাশি সবসময় দ্বীনি শিক্ষার ব্যাপারে গুরুত্ব দিতেন। তিনি আজীবন দ্বীনি শিক্ষার জন্য শ্রম দিয়ে গেছেন। তাঁর শ্রমের ফসল হিসেবে আজ বিশ্বের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে শতশত দ্বীনি দরসগাহ। লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স তারই ধারাবাহিকতার ফসল। তিনি আরো বলেন, আল্লাহর দ্বীন আজ বড় অসহায়। সমাজের সকল ক্ষেত্রে দ্বীন ভুলুণ্ঠিত। এমন কঠিন মুহুর্তে আমাদের সকলকে হযরত ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর জীবন থেকে শিক্ষা নিতে হবে। তিনি দ্বীনের ক্ষেত্রে ছিলেন আপোষহীন। আমাদেরকে প্রায়ই সবক দিতেন, তোমরা সকল ক্ষেত্রে দ্বীনকে প্রধান্য দিবে, আল্লাহর দ্বীনের উপর অটুট থাকবে। আমরা আজও যেন পীর ও মুর্শিদের সবক বুকে ধারন করে চলতে পারি তিনি সে আশা ব্যাক্ত করেন।
গতকাল (১৫ জানুয়ারি) রবিবার সন্ধ্যায় আনজুমানে আল ইসলাহ ইউকে মিডল্যান্ডস ডিভিশনের উদ্যোগে রঈসুল কুররা ওয়াল মুফাসসিরিন, উস্তাযুল মুহাদ্দিস, শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর ঈসালে সাওয়াব মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।


ইসালে সাওয়াব মাহফিলে মনমুগ্ধকর ইসলামী সংগীত পরিবেশনায় পুরো মাহফিল প্রাণবন্ত হয়ে ওঠে । এতে সংগীত পরিচালনা করেন বিশিষ্ট সংগীত গোষ্টী সবুজকুড়ি শিল্পীগোষ্ঠীর পরিচালক মাওলানা সুলতান আহমদ ও নির্বাহী পরিচালক মাওলানা মামুনুর রশিদ এছাড়াও কুরআন তেলাওয়াত ও সংগীত পরিবেশন করেন দি ব্রিটিশ মুসলিম স্কুলের ছাত্র বৃন্দ এবং ইংরেজিতে বক্তব্য দেন দি ব্রিটিশ মুসলিম স্কুলের ছাত্র ওসমান গনি শাহ ও নাবিল সালাম।
আনজুমানে আল ইসলাহ ইউকে মিডল্যান্ডস ডিভিশনের ভারপ্রাপ্ত সেক্রেটারি মাওলানা মোঃ হুসাম উদ্দিন আল হুমায়দির পরিচালনায় বার্মিংহামের লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে অনুষ্ঠিত ঈসালে সাওয়াব মাহফিলে বক্তব্য রাখেন , বার্মিংহাম সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টারের পরিচালক ও আনজুমানে আল ইসলাহ ইউকে মিডল্যান্ডস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব হাফিজ সাব্বির আহমদ ও মাওলানা রুকনুদ্দীন আহমদ , সান্ডওয়েল আল ইসলাহর প্রেসিডেন্ট মাওলানা রফিক আহমদ ,বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আক্তার হোসাইন জায়েদ , মাওলানা দুলাল আহমদ , বার্মিংহাম দি ব্রিটিশ মুসলিম স্কুলের শিক্ষক মাওলানা মাহবুব কামাল, বার্মিংহাম গাউছিয়া জামে মাসজিদের খতিব মাওলানা আতিকুর রহমান , কভেন্টি শাহজালাল জামে মসজিদের খতিব মাওলানা নুরুজ্জামান |
উক্ত মাহফিলে আরো উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকের ভাইস প্রেসিডেন্ট মোঃ খোরশেদুল হক, লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের সেক্রেটারি মোঃ মিসবাউর রহমান ,আঞ্জুমানে আল ইসলাহ ইউকের কাউন্সিল মেম্বার মাস্টার আব্দুল মুহিত , উপদেষ্টা মোঃ এমদাদ হোসাইন, ওয়ালছল জালালাবাদ সুন্নি জামে মাসজিদের ইমাম মাওলানা নোমান আহমদ ,কভেন্টি শাহজালাল জামে মসজিদের ইমাম মাওলানা হাফিজ নুরুল ইসলাম ,দি ব্রিটিশ মুসলিম স্কুলের শিক্ষক মাওলানা গুলজার আহমদ , ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রির পরিচালক মুজাহিদ উদ্দিন খান, আনজুমানে আল ইসলাহ সান্ডউয়েল শাখার সেক্রেটারি হাফিজ আলী হোসেন বাবুল, বার্মিংহাম শাখার সেক্রেটারি হাফিজ শামীম আল মামুন, ওয়ালছল শাখার সেক্রেটারা ক্বারী আবুল খয়ের, মাদ্রিদ আল ইসলাহর প্রেসিডেন্ট কারী খলিলুর রহমান, সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টারের ইমাম ক্বারী আহমদ আলী, সান্ডওয়েল গ্রান্ড মাসজিদের ইমাম হাফিজ হোসাইন আহমদ , লজেলস বাংলাদেশ ইসলামিক সেন্টারের শিক্ষক হাফিজ আবুল হোসাইন, কারী চমক উদ্দিন , মাওলান বুরহান উদ্দিন আহমদ, মাওলানা আব্দুল গাফফার , এটিএম সাদ উদ্দিন প্রমুখ । মাহফিল উপলক্ষে বেশ কিছু সংখ্যক কুরআন শরীফের খতম ,খতমে খাজেগান ও বিশেষ মোনাজাতের মাধ্যমে মাহফিল সম্পন্ন হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ