Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৯:৩৯ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি সন্ন্যাসী (নান) লুসিল র‌্যান্ডন ১১৮ বছর বয়সে মারা গেছেন। গতকাল মঙ্গলবার ফ্রান্সের টুলনে ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। খবর বিবিসির।
১৯০৪ সালে দক্ষিণ ফ্রান্সে জন্মগ্রহণ করেন র‌্যান্ডন। তিনি জীবদ্দশায় দুটি বিশ্বযুদ্ধই দেখেছেন। ১৯৪৪ সালে সন্ন্যাস জীবন গ্রহণ করে ‘সিস্টার আন্দ্রে’ নাম গ্রহণ করেন। পরে জীবনের অধিকাংশ সময় ক্যাথলিক ধর্ম চর্চায় উৎসর্গ করেছেন তিনি।
গতকাল মঙ্গলবার র‌্যান্ডনের নার্সিং হোমের মুখপাত্র ডেভিড তাভেলা সাংবাদিকদের বলেন, ‘এটা বড় শোক সংবাদ। তার ভাইয়ের সঙ্গে দেখা করার খুব ইচ্ছা ছিল। এটা (মৃত্যু) তার জন্য মুক্তি।’
কিছুদিনের জন্য র‌্যান্ডন ইউরোপের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ছিলেন। তবে ২০২২ সালে জাপানের কেন তানাকা ১১৯ বছর বয়সে মারা গেলে র‌্যানডন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হন। পরে গত এপ্রিলে তাকে সবচেয়ে বয়স্ক ব্যক্তির মর্যাদা (স্ট্যাটাস) আনুষ্ঠানিকভাবে দেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:০৮ পিএম says : 0
    যত সব পাগলামি কিছু দিন আগে ছবি পেলাম জাপানি লোক,130 বসর এখন বলছে আরোক টি যত সব সাগরের সোনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ