Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চুলায় দুধ উপচে পড়া ঠেকাতে যা করবেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ১১:২৫ এএম

দুধ জ্বাল দিতে গিয়ে একটু অমনোযোগী হলেই দুধ উপচে পড়ে। এতে চুলা তো নোংরা হয়ই, সেই সঙ্গে বেশ খানিকটা দুধও নষ্ট হয়ে যায়।

দুধ জ্বাল দেওয়ার সময় চুলার সামনে ঠাঁয় দাড়িয়ে থেকে খেয়াল রাখলেই কেবল এই সমস্যা এড়ানো সম্ভব। কিন্তু সবসময় তো আর খেয়াল রাখা সম্ভব হয় না। ফলে দুধ উপচে পড়ার ঘটনা ঘটতেই থাকে।

তবে কিছু টিপস মেনে চললে, চোখের আড়াল হতেও দুধ উপচে পড়বে না। জেনে নিন, দুধ উপচানো আটকাতে কী করবেন।

পানি মিশিয়ে নিন: একটা পাত্রে সামান্য পানি ফুটিয়ে নিন। দুধ জ্বাল দেবার সময় সেই পানিটুকু দুধে দিন। ফুটতে শুরু করলে ওই পানি এমনিতেই বাষ্প হয়ে যাবে। তবে সুবিধাটা হলো, এতে দুধ অল্প আঁচে উপচে পড়বে না।

পাত্রে মাখন লাগিয়ে নিন: দুধ জ্বাল দেওয়ার পাত্রের উপরের দিকে ভেতরের কিনারায় সামান্য ঘি অথবা মাখন মাখিয়ে দিন। তারপর দুধ ঢালুন। দুধ ফুটতে শুরু করলে মাখন বা ঘিয়ের কারণে উপচে পড়বে না।

দুধের পাত্রের উপর কাঠের চামচ রাখুন: দুধ জ্বাল দেওয়ার সময় পাত্রের ওপরে একটি কাঠের চামচ রেখে দিন। এতে দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না।

দুধের পাত্র তুলে ঝাঁকিয়ে নিন: দুধ উপচে পড়া আটকানোর দারুণ উপায় এটি। যখন বুঝবেন যে দুধ ফুটে উপচে পড়তে চলেছে, তখনই পাত্রটি তুলে হালকা ঝাঁকিয়ে নিন। তাইলেই দুধ নষ্ট হবে না।

পানি ছিটিয়ে দিন: দুধ ফোটার সময় ওপরে ফেনা মতো হয়ে যায়। দুধ উপচানোর সময় ফেনার উপরই সামান্য পানি ছিটিয়ে দিতে পারেন। তাহলেই দেখবেন দুধ আর উপচে পড়বে না।

তথ্যসূত্র: বোল্ড স্কাই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন