Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রঃ আমি ক্ষুদ্র ব্যাবসায়ী। বয়স ৪১। আমার দেহে অনেক চুলকানি আছে। কোন কোন স্থানে চামড়া উঠছে। এ সমস্যা দীর্ঘদিনের। কিন্তু এখন আমার পায়ের গিটে গিটে ব্যথা শুরু হয়েছে। ওষুধ খেয়েছি, কমছে না। আমি খুব আতংকের মধ্যে আছি।
Ñকামরুল। কাহালু। বগুড়া।

উঃ আপনার বর্তমান সমস্যাটি সম্ভবতঃ সোরিয়াটিক আর্থাইটিস। অভিজ্ঞ বিশেষজ্ঞ ছাড়া এটির ধরন ও বিস্তার না জেনে নিরাময় করা সম্ভব নয়। তাই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রঃ আমি বিবাহিত দুই সন্তানের বাবা। ছোট সন্তানের বয়স ১১ বছর। আমার বয়স ৫২। ইতোমধ্যে আমার যৌন ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়েছে। অথচ আমার বয়সী বন্ধুরা এখন সক্ষম। আমি আমার বন্ধুদের মতো হতে চাই। এখন কি এটা সম্ভব?
-সায়মন সরকার। সাতারকুল। ঢাকা।

উঃ আপনার মধ্যে অক্ষমতা সৃষ্টি হয়েছে। হরমোনের ভারসাম্য নষ্ট হলেও এমনটা হতে পারে। এটির নাম পুরুষত্বহীনতা। বর্তমানে চিকিৎসায় আপনাকে পূর্বের মতো সক্ষম করে তোলা সম্ভব।

প্রঃ আমি একজন গৃহিনী। বয়স ৩২। ইতিমধ্যে আমার ওজন বাড়তে শুরু করেছে, তলপেট, বাহু ও নিতম্বে অনেক মেদ জমেছে। যেটি আমার জন্য যন্ত্রণাদায়ক। আমি এ অস্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই।
-আসমা আহমেদ। বছিলা। ঢাকা।

উঃ দেহে মেদ এখন অনেকেরই হচ্ছে। এটা কোন বড় সমস্যা নয়। চিকিৎসার মাধ্যমে বর্তমানে অল্প সময়ের মধ্যে দেহের মেদ কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। তবে নিয়ম মেনে এটি ধরে রাখতে হবে।

প্রঃ আমি অনার্সের ছাত্রী। বয়স ২০। কয়েক মাস হলো-আমার মুখের ভেতর ‘ঘা’ হয়েছে। যেটি আমাকে খুব কষ্ট দিচ্ছে। আমি রোগটি সারাতে চাচ্ছি।
Ñরূপা। তোলারাম কলেজ। নারায়নগঞ্জ।

উঃ আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। কি কারনে এমটা হয়েছে তা আগে নির্ণয় করা দরকার। তারপর সঠিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন