Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউক্রেন যুদ্ধে মস্কোকে পরাজিত করতে রেকর্ড নিরাপত্তা প্যাকেজ ঘোষণা পেন্টাগনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ৯:৪১ এএম

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধে কিয়েভের জন্য বৃহস্পতিবার আরও আড়াইশ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এই প্যাকেজে। ইউক্রেন যুদ্ধে মস্কোকে পরাজিত করতেই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য যতগুলো প্যাকেজ ঘোষণা করেছে তার মধ্যে বৃহস্পতিবারের ঘোষিত প্যাকেজটি দ্বিতীয় বৃহত্তম।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) পেন্টাগন জানিয়েছে, নতুন প্যাকেজে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্যাডলি ফাইটিং বাহন অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার বিরুদ্ধে ব্যাবহারের জন্য চলতি মাসেই কিয়েভকে ১০০টির বেশি এই সামরিক যান দেওয়া হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সবশেষ নিরাপত্তা সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদ থাকছে। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স। এটি মাঝারি পাল্লার মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম বা এমআলআরএস। এটি ভ্রাম্যমাণ একটি ইউনিট যা একই সঙ্গে একাধিক নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারে। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো এবং কমান্ড পোস্টে হামলা চালিয়ে ব্যাপক প্রভাব ফেলেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলে জানিয়েছে পেন্টাগন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর ঘোষণা দেয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে শুরু থেকেই জেলেনস্কির সরকারকে মানবিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। সূত্র: সিএনএন



 

Show all comments
  • Mohmmed Dolilur ২০ জানুয়ারি, ২০২৩, ৪:২৮ পিএম says : 0
    সবাই মিলে আমেরিকা কে ধরতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ