Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

কাশ্মীর ও ফিলিস্তিন নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নের জোর দাবি পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ৮:০৬ পিএম

অমীমাংসিত কাশ্মীর এবং ফিলিস্তিন বিরোধের বিষয় তুলে ধরে পাকিস্তান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে। কাশ্মীরি এবং ফিলিস্তিনি জনগণের দ্বারা আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগের পদক্ষেপ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে উৎসাহিত করবে বলেও পরামর্শ দিয়েছে দেশটি।–এপিপি, ডন

নিরাপত্তা পরিষদকে সক্রিয়ভাবে দ্বন্দ্ব এবং বিরোধ সমাধানে করতে হবে, কেবল সেগুলি প্রচার না করে, উপেক্ষা করতে হবে। জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুনির আকরাম বৃহস্পতিবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে এ তথ্য জানান।

তিনি বিভিন্ন 'জাতির মধ্যে আইনের শাসন' প্রতিষ্ঠায় নিরাপত্তা পরিষদ তার নিজস্ব রেজুলেশনগুলির ধারাবাহিক বাস্তবায়ন নিশ্চিত করতে সক্ষম হয়নি উল্লেখ করেন। যেমন প্যালেস্টাইন বা জম্মু ও কাশ্মীর সম্পর্কিত রেজুলেশন," নিয়ে বিতর্ক রয়েছে। "এই ক্ষেত্রে," পাকিস্তানি রাষ্ট্রদূত যোগ করেছেন, "আত্ম-নিয়ন্ত্রণের অধিকার নির্মমভাবে দমন করা হয়েছে এবং বিদেশী দখলদারিত্বকে কয়েক দশক ধরে চলতে দেওয়া হয়েছে। সমসাময়িক প্রেক্ষাপটে এই নীতিটি সার্বজনীনভাবে এবং ধারাবাহিকভাবে প্রয়োগ করা যেতে পারে এমন পদ্ধতিগুলিকে বিশদভাবে ব্যাখ্যা করা অপরিহার্য।"

আন্তর্জাতিক সম্প্রদায় শক্তির ব্যবহার, বিশেষ করে সামরিক শক্তি নিয়ন্ত্রণের জন্য আইন গ্রহণ করেছে উল্লেখ করে তিনি আরও উল্লেখ করেন যে, সনদ প্রতিরক্ষার ক্ষেত্রে ব্যতীত বল প্রয়োগের উপর সুস্পষ্ট সীমাবদ্ধতা রেখেছে। এটি এমন নীতি স্থাপন করেছে যা গত সাত দশক ধরে বিশ্ব শৃঙ্খলা বজায় রাখতে এবং আরেকটি বিশ্বযুদ্ধ প্রতিরোধের ভিত্তি হিসেবে কাজ করছে।

নিরাপত্তা পরিষদের রেজুলেশনগুলি - জাতিসংঘ সনদের অধ্যায় ৬ (প্যাসিফিক মীমাংসা) বা ৭ (প্রয়োগকারী পদক্ষেপ) এর অধীনে গৃহীত হোক না কেন, আইনত বাধ্যতামূলক। কারণ সদস্য রাষ্ট্রগুলি চার্টারের ২৫ অনুচ্ছেদের অধীনে কাউন্সিলের সিদ্ধান্তগুলি বাস্তবায়ন করতে বাধ্য বলে রাষ্ট্রদূত ড. আকরাম উল্লেখ করেন।

তিনি বলেন, সেক্রেটারি জেনারেল চার্টারের ৯৯ অনুচ্ছেদের অধীনে তার কর্তৃত্ব প্রয়োগে কম সংযত হওয়া উচিত, যা তাকে নিরাপত্তা পরিষদের নেতৃত্ব দেওয়ার ভূমিকা দেয়, যখন এবং যেখানে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে পড়ে। রাষ্ট্রদূত আকরাম বলেন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আন্তঃব্যক্তিক, সামাজিক প্রাতিষ্ঠানিক সম্পর্ক বজায় রাখার জন্য আইনের শাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেছিলেন, "আজ বিশ্ব শান্তি এবং আন্তর্জাতিক নিরাপত্তা স্থাপত্য গুরুতর হুমকির মধ্যে রয়েছে," বেশ কয়েকটি সমস্যা সমাধান করা দরকার। কীভাবে সমাধান হবে, তাও তিনি উরৈ।লখ করেন:

- জাতিসংঘ সনদের মৌলিক নীতির জন্য সর্বজনীন এবং ধারাবাহিক সম্মান প্রচার করার মাধ্যমে;

- দ্বন্দ্ব এবং বিরোধের অন্তর্নিহিত কারণগুলির সাথে মোকাবিলা করা; বড় শক্তি উত্তেজনা সৃষ্টি করে, যা প্রায়শই কাউন্সিলকে পঙ্গু করে দেয়;

— নতুন অস্ত্র এবং ডোমেন সহ ক্রমবর্ধমান নতুন অস্ত্র প্রতিযোগিতা থামাতে হবে; এবং,

— আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার একটি টেকসই কাঠামো গড়ে তোলার জন্য জাতিসংঘ এবং এর অঙ্গগুলিকে ক্ষমতায়িত করা এবং সম্পূর্ণরূপে ব্যবহার করা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ