Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষোভে উত্তাল আঙ্কারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্ষোভে উত্তাল আঙ্কারা, সুইডিশ দূতাবাসের সামনে চলছে বিক্ষোভ। শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কোরআনে আগুন দেয় কট্টরপন্থী ইসলামবিদ্বেষী নেতা রাসমুস পালুডান। তুরস্কের আহŸান স্বত্তে¡ও কোরআন পোড়ানোর অনুমতি দেয় সুইডেন সরকার। তারই প্রতিক্রিয়ায় ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।

ওয়েলফেয়ার পার্টির ডেপুটি চেয়ারম্যান সেলুক গিয়েভেলি বলেন, মানবাধিকার এবং মতপ্রকাশের নামে এভাবে কোরআনে আগুন দেয়া কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। এ ধরনের আচরণের উদ্দেশ্য কি? আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই। সামরিক জোট ন্যাটোতে যোগদানের বিষয়ে সমর্থন দেয়া না দেয়া নিয়ে ক‚টনৈতিক উত্তাপের মধ্যেই এবার নতুন করে উত্তেজনা। স্টকহোমের এই পদক্ষেপে তীব্র প্রতিক্রিয়া আঙ্কারার। হুঁশিয়ারিতে দেশটি বলছে, পরিকল্পিভাবে ইসলামোফোবিয়া ছড়াচ্ছে স্ইুডেন। শুক্রবার রাতেই তলব করা হয় তুরস্কে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে। পূর্ব নির্ধারিত স্টকহোম সফর বাতিল করেছেন তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, আমরা শুরু থেকেই স্টকহোমকে সতর্ক করেছি। আমাদের বারবার আহŸান স্বত্তে¡ও তা প্রত্যাখান করেছে সুইডেন। তাই দেশটিতে আমার সফর অপ্রয়োজন মনে করেছি।

বিশ্লেষকরা বলছেন, এ ধরনের ঘটনা ইউরোপজুড়ে বিভাজনকে উস্কে দেবে। ইউনিভার্সিটি অব বার্মিংহামের ফ্রান্সিস ডেভিস বলেন, পালুদান যে দলের রাজনীতি করেন সেই দল বর্তমানে নিষিদ্ধ ডেনমার্কে। পুরো ইউরোপজুড়েই ইসলামোফোবিয়া ছড়িয়ে পড়েছে। এই ঘটনাই তার প্রমাণ। নেতাদের ক্রুসেডীয় আচরণ রাজনৈতিক স্টান্টবাজি ছাড়া আর কিছুই নয়। ফরাসী ম্যাকরনই তার প্রমাণ। অবশ্যই এই ঘটনা সুইডেনের সমাজে বিভাজন সৃষ্টি করবে। কারণ ইউরোপ গঠনে দেশটির মুসলিম জনগোষ্ঠীরও অবদানও রয়েছে।

ডেনমার্কের নাগরিক হলেও ৪১ বছর বয়সী পালুদানের সুইডিশ নাগরিকত্বও আছে। এর আগে গত বছর রমজানের সময় কোরআন পোড়ানো সিরিজ কর্মসূচি পালন করে এই কট্টরপন্থী নেতা। সূত্র : আল জাজিরা।



 

Show all comments
  • salman ২৩ জানুয়ারি, ২০২৩, ৫:৫৫ এএম says : 0
    Allah, Zalim der Dhongsho kore daw...ameen
    Total Reply(0) Reply
  • মাহমুদুল হাসান ২৬ জানুয়ারি, ২০২৩, ১০:৪৯ এএম says : 0
    হে আল্লাহ তুমি এই জালিমদের ধংশ করে দাও নিশ্চই তারা ধংশ হবে,কুরআনের আলো জ্বেলে দাও আল্লাহ,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র কোরআন

২৩ জানুয়ারি, ২০২৩
২৪ অক্টোবর, ২০২১
১৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ