Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে মদ বিক্রি বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১০:০১ এএম

ভারতের প্রজাতন্ত্র দিবসে দেশটির রাজধানী দিল্লির বার ও রেস্তোরাঁয় মদ পরিবেশন করা হবে না। এ জন্য ২৬ জানুয়ারিকে ড্রাই ডে (লাইসেন্স করা দোকানে মদ বিক্রি বন্ধ) হিসাবে ঘোষণা করা হয়েছে। এবার এই নতুন নিয়ম চালু করা হলো।
দিল্লি সরকার এই প্রথম ২৬ জানুয়ারি বার ও রেস্তোরাঁয় মদ বিক্রি নিষিদ্ধ করেছে। সেই সঙ্গে মহাশিবরাত্রি, রাম নবমী ও হোলিতে দোকানে মদ বিক্রি নিষিদ্ধ থাকবে। স্বামী দয়ানন্দ জয়ন্তী ও গুরু রবিদাস জয়ন্তীতেও ড্রাই ডে ঘোষণা করা হয়েছে।
এ বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ড্রাই ডের তালিকা বের করেছে দিল্লি সরকারের আবগারি বিভাগ। এতে কেজরিওয়াল সরকার ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, ৫ ফেব্রুয়ারি গুরু রবিদাস জয়ন্তী, ১৫ ফেব্রুয়ারি স্বামী দয়ানন্দ সরস্বতী জয়ন্তী, ১৮ ফেব্রুয়ারি মহাশিবরাত্রি, ৮ মার্চ হোলি এবং ৩০ মার্চ রাম নবমীকে ড্রাই ডে হিসাবে ঘোষণা করেছে।
এই সময় মদের কেনা-বিক্রি বন্ধ থাকবে। সরকার প্রতি তিন মাস পর পর ড্রাই ডে’র তালিকা প্রকাশ করে। বর্তমানে বছরে প্রায় ২১টি ড্রাই ডে থাকছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ