Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বন্ধনে বারো স্বপ্ন দেখি আরো

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন বার বছরে পদার্পন

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বির্তকের মাধ্যেমে সমাজের বিভিন্ন অসংঙ্গতি দূর করা, জনমনে সচেতনতা গড়ে তোলার লক্ষেই সাত জন সাবেক শিক্ষার্থীর হাত ধরে পথ চলা জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন(জেইউডিও), শুরুটা বেশ অল্প পরিসরে হলে ও এখন বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বেশি বিতার্কিক তৈরির কারিগর এ সংগঠনটি।
প্রতিষ্ঠা লগ্ন থেকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন  
(জেইউডিও) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং বাংলাদেশে বিতর্ক নামক শিল্পটিকে আন্দোলনে রূপদানে নিরলস কাজ করে যাচ্ছে।চ্চলো আলোকিত হই” এই সেøাগানে আলোকিত, যুক্তিবাদী মানুষ ও  সমাজ গড়ার এক দুরন্ত প্রত্যয়ে ১১ বছর পেরিয়ে ১২ বছরে পা রেখেছে সংগঠনটি।
বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কেন্দ্রীয় বিতর্ক সংগঠন হিসেবে সংগঠনটি হল ও বিভাগ পর্যায়ে বিতর্ক ছড়িয়ে দেয়ার নিরন্তর চেষ্টা অব্যাহত রেখেছে যাত্রার শুরু থেকে। তারই ধারাবাহিকতায় বর্তমানে জেইউডিও-র প্র্রত্যক্ষ সহযোগিতা ও তত্ত্বাবধানে বিভাগ ও হল প্রর্যায়ে ১১টি সহযোগী সংগঠন নিয়মিত কাজ করে চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর শুধুমাত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই বৃহৎ পরিসরে হল ও বিভাগীয় পর্যায়ে স্বতন্ত্র সহযোগী সংগঠনের দুর্বার স্বপ্নযাত্রার সূচনা জেইউডিও-র হাত ধরেই।
ধারাবাহিক বিতর্ক চর্চার পাশাপাশি সংগঠনটি নিয়মিত  অভ্যন্তরীণ ও জাতীয় প্রর্যায়ে বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে। নবীণ শিক্ষার্থীদের জন্য প্র্রতিবছর আয়োজন করে বিতর্ক কর্মশালা। ১২ বছরের পথ চলায় সংগঠনটি নিরবচ্ছিন্নভাবে অন্তত ২০টি বিতর্ক ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা, ১১টি আন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা, ৬টি আন্তকলেজ ও ৬টি আন্তস্কুল বিতর্ক প্রতিযোগিতা, আন্তক্লাব নারী বিতর্ক প্রতিযোগিতা, ৯টি আন্তহল, ১০টি আন্তবিভাগ বিতর্ক প্র্রতিযোগিতার আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন দিবস ও সমসাময়িক নানা ইস্যুতে বিভিন্ন সময়ই জেইউডিও’র উদ্যোগে বিভিন্ন ফরম্যাটের সচেতনতামূলক ও নির্দিষ্ট বার্তা প্র্রদায়ক বিতর্ক অনুষ্ঠান করা হয়। এর মধ্যে শিশু নির্যাতনবিরোধী বিতর্ক, সময়ের শ্রেষ্ঠ সাহিত্যিক হুমায়ুন আহমেদের প্রয়ান দিবসে স্মৃতি বিতর্ক, পর্ণোগ্রাফী বিরোধী সচেতনতামূলক বিতর্ক অনুষ্ঠান অন্যতম। এছাড়া প্র্রতি সপ্তাহে ৩ দিন নিয়মিত বিতর্ক চর্চা করে সংগঠনটির বিতার্কিকরা।
শুধু বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরেই নয় জেইউডিও-র বর্তমান ও সাবেক বিতার্কিকগণ দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও অঞ্চলে বিতর্ক শিল্পের শুদ্ধতা ও মান রক্ষার শপথে প্রশিক্ষক হিসেবে নিয়মিত কাজ করছেন। বিচারক হিসেবে নিয়মিত বিভিন্ন প্রতিষ্ঠানের বিতর্ক প্রতিযোগিতা পরিচালনা করছেন সংগঠনটির বর্তমান ও সাবেক বিতার্কিকগণ। এছাড়াও নিয়মিত বিভিন্ন টক শো, টিভি বিতর্কে অংশ নিয়ে থাকেন সংগঠনটির সদস্য। সংগঠনের যাত্রালগ্ন থেকে বর্তমানে ৩ শতাধিক অ্যালামনাই ও শতাধিক বর্তমান সদস্যের বিশাল এক বর্ধিত পরিবার জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।
শুধু আয়োজন নয়, অর্জনেও আজ দেশের অন্যতম সেরা বিতর্ক সংগঠন হিসেবে সুনাম কুড়িয়েছে জেইউডিও। ১১ বছরের পথচলার প্রতি বছরই একাধিক জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে চ্যাম্পিয়ন কিংবা রানার আপ হওয়ার গৌরব অর্জন করে আসছেন সংগঠনটির বিতর্ক দলগুলো।
‘বন্ধনে বারো, স্বপ্রœ দেখি আরো’ এই শ্লোগানে ২৩-২৫ ডিসেম্বর ৩ দিনব্যাপী বর্ণিল আয়োজনে প্র্রতিষ্ঠার একযুগ উদযাপন করছে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন- জেইউডিও।
ষ সাইফুল ইসলাম ও সায়েলা রহমান ইমা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।