Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চাকরিটা বাঁচাতে পারলেন না ল্যাম্পার্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কোচ ছাটাইটাকে কেবল ইংল্যান্ড নয়, গোটে ইউরোপেয় ডাল-ভাত বানিয়ে ফেলেছিলেন চেলসির সাবেক রাশান মালিক রোমান আব্রামোভিচ। সেই বাতাসটাই যেন গায়ে লেগেছে ইংল্যান্ডের আরেক ব্লজ এভারটনের গায়ে। মার্সিসাইডের দলটির মালিক ফরহাদ মোশিরিও শেষ ৭ বছরে ছয়বার কোচ বদলিয়েছেন ক্লাবটির। সেই তালিকার নতুন সদস্য ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। দলের টানা ব্যর্থতায় চাকরি বাঁচিয়ে রাখতে পারলেন না সাবেক এই ইংলিশ মিডফিল্ডার। দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায় গতপরশু ল্যাম্পার্ডকে কোচের পদ থেকে বরখাস্ত করেছে এভারটন। এরই মধ্যে নতুন কোচের সংক্ষিপ্ত তালিকাও করে ফেলেছে তারা।
ল্যাম্পার্ডের চাকরি যাওয়ার সম্ভাবনা শেষ কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছিল। কারণ ৭০ বছর ধরে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ স্তরে খেলা এভারটন এবার অবনমণের শঙ্কায়। প্রিমিয়ার লিগে শেষ ১২ ম্যাচের ৯টিতে হেরে পয়েন্ট তালিকার ১৯ নম্বরে নেমে গেছে। দুই মৌসুম মিলিয়ে ল্যাম্পার্ডের অধীন খেলা ৩৮ ম্যাচের মধ্যে জয় মাত্র ৯টি। সাত দশক পর চ্যাম্পিয়নশিপে নেমে যাওয়ার শঙ্কায় কয়েক সপ্তাহ ধরে সমর্থকেরা বেশ ক্ষুব্ধ হয়ে উঠেছেন। ক্লাবের ঊর্ধ্বতন কর্মকর্তারাতো ম্যাচের দিন গুডিসন পার্কেও যাওয়া বন্ধ করে দিয়েছিলেন দর্শকদের চ্যালেঞ্জের সামনে পড়ার শংকায়।
শেষ পর্যন্ত মাঠের ফুটবলের দুরবস্থার কোপটা পড়ল প্রধান কোচ ও তার সহকারীদের ওপর। পরশু দুপুর থেকেই ল্যাম্পার্ডকে সরিয়ে দেওয়ার গুঞ্জন ওঠে ব্রিটিশ মিডিয়ায়। ক্লাবের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে ল্যাম্পার্ড ও তার দলকে ধন্যবাদ জানিয়ে বিবৃতিতে লেখা হয় রাতে, ‘ক্লাবের প্রতি তাদের দায়বদ্ধতা ও নিবেদন ছিল দলের দৃষ্টান্ত তৈরি করা। কিন্তু সাম্প্রতিক ফল ও লিগে বর্তমান অবস্থানের কারণে কঠিন সিদ্ধান্তটি নিতে হয়েছে।’
গণমাধ্যমের দাবি ল্যাম্পার্ডের জায়গায় লিডসের সাবেক কোচ মার্সেলো বিয়েলসাকে নিয়োগ দিতে পারে এভারটন। তাছাড়া সাবেক সাউদাম্পটন কোচ রালফ হাসেনহাটলও আছেন নতুন কোচ হওয়ার দৌড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ