Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ফুটবল ম্যাচে সাদা কার্ড!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফুটবলের ইতিহাসে যা কখনও হয়নি আগে, তা প্রথমবার দেখা গেল পর্তুগালে। স্পোর্তিং লিসবন ও বেনফিকার নারী দলের একটি ম্যাচে বিশেষ এক মুহূর্তে রেফারি দেখালেন সাদা কার্ড! লাল ও হলুদ কার্ড ফুটবল ম্যাচের অবিচ্ছেদ্য অংশ। তবে খেলাটিতে নতুন মাত্রা যোগ করার অংশ হিসেবে পর্তুগালে নেওয়া হয়েছে কিছু উদ্যোগ, তারই একটি সাদা কার্ড, ফেয়ার প্লে-কে স্বীকৃতি দিতে এবং এতে উৎসাহ জোগাতে।
এর প্রথম ব্যবহার দেখা গেল গত রোববার। উইমেন’স কাপে স্পোর্তিং লিসবন ও বেনফিকার ম্যাচ চলাকালীন বিরতির খানিক আগে ডাগআউটে একজন অসুস্থ হয়ে পড়েন। তখন দুই দলের মেডিকেল স্টাফরা তার চিকিৎসা করেন। তখন তাদের উদ্দেশ্যে ওই সাদা কার্ড দেখান রেফারি কাতারিনা কাম্পোস। স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের কাছেও বিষয়টি খুব ভালো লাগে, তুমুল করতালিতে রেফারিকে তারা জানান অভিনন্দন।
এর আগে উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি প্রস্তাব দিয়েছিলেন সাদা কার্ড প্রবর্তনের। রেফারির সিদ্ধান্তে কোনো খেলোয়াড় ভিন্নমত দেখালে তার শাস্তি হিসেবে এটি দেখানোর আহ্বান জানিয়েছিলেন তিনি, যাতে দোষী খেলোয়াড়দের ১০ মিনিটের জন্য মাঠের বাইরে রাখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ