Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইরানে বিশ্ব ঐতিহ্যের মসজিদে অদেখা অংশ পরিদর্শনের সুযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১০:৪২ পিএম

যেন ইরানী স্থাপত্যের একটি জাদুঘর ইরানের ইসফাহানের ইউনেস্কো-নিবন্ধিত বিশ্ব ঐতিহ্যবাহী জামে মসজিদ। খুব কমই দেখানো হয় মসজিদের এমন অংশগুলো ঘুরে দেখানোর জন্য একটি বিশেষ সফরের সুযোগ দেয়া হয়েছে।

ইসফাহান পৌরসভার ব্যবস্থাপনায় এই বিশাল ঐতিহাসিক মসজিদের অজানা এবং কম দেখা যায় এমন স্থানগুলি দেখার জন্য ২১ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত ট্যুরের আয়োজন করা হয়েছে। একজন স্থানীয় পর্যটন কর্মকর্তা রবিবার এই তথ্য জানিয়েছেন।

ইসফাহানের জামে মসজিদটি ২২ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে অবস্থিত। এটি আতিক মসজিদ নামেও পরিচিত। প্রায় ১৩শ বছর আগের স্থাপনা এটি। প্রকৃতপক্ষে, এটি ইরানের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি এবং বিশ্ব ঐতিহ্যের তালিকায় নিবন্ধিত প্রথম মসজিদ।

ইসফাহানের জামে মসজিদে স্থাপত্য এবং সজ্জাসংক্রান্ত শিল্পের দৃষ্টিকোণ থেকে অনেক পরিবর্তন লক্ষ্য করা যায়। তাই এই বিশাল এবং ঐতিহাসিক মসজিদে এমন বিভিন্ন অংশ রয়েছে যা পর্যটকরা এখনও সুরক্ষা বিধিনিষেধের কারণে পরিদর্শন করেননি।

প্রত্নতাত্ত্বিক খনন এবং ঐতিহাসিক রেকর্ড অনুযায়ী, মসজিদের মূল কাঠামোটি গড়ে ওঠে প্রাক-ইসলামি ইরানি যুগে। কথিত আছে যে ভবনটি প্রথমে একটি অগ্নি মন্দির হিসেবে নির্মিত হয়েছিল এবং এটি ধর্মীয় আচার-অনুষ্ঠানের জন্য ব্যবহার করা হয়। এই ধারণাটি সাসানিদ মোটিফের সাথে খোদাই করা একটি কলাম টরাস আবিষ্কারের মধ্য দিয়ে নিশ্চিত করা হয়েছে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ