Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক পরিস্থিতিতে সরকার ইভিএম দিতে পারছে না : সিইসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ২:০৩ পিএম

দেশের সার্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে নতুন করে আরও দুই লাখ ইভিএম কেনার প্রকল্পে সরকার সায় দেয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (২৫ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের একথা জানান সিইসি। তবে, প্রকল্প স্থগিত হলেও তাতে হতাশ নন সিইসি। সেই সঙ্গে ইসির কাছে থাকা বিদ্যমান ইভিএম দিয়ে কত আসনে ভোট করা যাবে, তা নিয়ে চিন্তা করছে ইসি। পরিকল্পনা কমিশন রোববার এক চিঠিতে এ সংক্রান্ত নতুন ইভিএম প্রকল্প প্রস্তাব স্থগিত করে দেওয়ার পর এ বিষয়ে কথা বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল জানান, প্রজেক্ট স্থগিতের পরে কমিশনের অবস্থান তুলে ধরা হয়েছে। এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এটা আমার ব্যক্তিগত ব্যাপার নয়, হতাশার কিছু নেই। একটা সিদ্ধান্ত এসেছে-সার্বিক অর্থনীতির কারণে সরকার ইভিএম দিতে পারছে না। এখানে আমাদের রিয়েকশনের কিছু নেই। আমরা বলেছিলাম, পরিকল্পনা অনুযায়ী প্রাপ্যতা সাপেক্ষে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট হবে। এখন তা হচ্ছে না। এখানে হতাশ হওয়ার প্রশ্নই আসে না।’

সিইসি আরও বলেন, ‘আমাদের যে ইভিএম আছে তা দিয়ে কয়টি আসনে নির্বাচন হবে এ বিষয়ে আমরা সিদ্ধান্ত নিইনি এখনও। আমাদের কাছে যে ইভিএম আছে তা যদি কার্যকর থাকে, আমরা কিউসি করছি, যতটা সম্ভব নির্বাচন করব। এ বিষয়টা এখনও নিশ্চিত নই। পরে সিদ্ধান্ত হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ