Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মদ্যপ যাত্রীদের দুর্ব্যবহার রুখতে নতুন নিয়ম জারি এয়ার ইন্ডিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ২:৫০ পিএম

দিনকয়েক আগেই প্রস্রাবকাণ্ডে বড়সড় শাস্তির মুখে পড়েছিল ভারতের বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। ওই ঘটনায় বিমান সংস্থাকে ৩০ লাখ রুপি জরিমানা করে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। এবার অন্য একটি প্রস্রাবকাণ্ডে আবারও জরিমানার মুখে পড়ল এয়ার ইন্ডিয়া। ঘটনার কথা জানানো হয়নি কেন? এই প্রশ্নে এবার দ্বিতীয় ঘটনায় এয়ার ইন্ডিয়াকে ১০ লাখ রুপি জরিমানা করল ডিজিসিএ।

জানা গিয়েছে, গত মাসে প্যারিস থেকে দিল্লি আসার পথে এয়ার ইন্ডিয়ার বিমানে মহিলা সহযাত্রীর ফাঁকা আসন এবং একটি কম্বলের উপর প্রস্রাব করে দেন এক ব্যক্তি। শুধু তাই নয়। ওই যাত্রীকে বিমানের শৌচাগারে ধূমপান করতেও দেখা গিয়েছিল। অভিযোগ, তিনি মদ‌্যপ অবস্থায় ছিলেন। বেসামাল অবস্থায় এয়ার ইন্ডিয়ার ক্রু-সদস‌্যদের সঙ্গে ঝগড়াও করছিলেন। বিমান সংস্থর বিরুদ্ধে অভিযোগ, ওই ঘটনায় পদক্ষেপ নিতে দেরি করেছে এয়ার ইন্ডিয়া।

সংবাদ সংস্থা জানিয়েছে, ওই ঘটনাটি সংবাদমাধ্যমে প্রকাশ পাওয়ার পর জানতে পারে ডিজিসিএ। প্রস্রাবকাণ্ডের এই ঘটনায় চিঠি দিয়ে মহিলা সহযাত্রীর কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলেন অভিযুক্ত। এই ঘটনা প্রকাশ্যে আসতে ৫ জানুয়ারি এয়ার ইন্ডিয়ার কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়। কিন্তু সঠিক সময়ে অভ্যন্তরীণ কমিটিতে রিপোর্ট জমা না দেয়ায় জরিমানার মুখে পড়ল বিমান সংস্থা। নিয়ম হল, যদি বিমানের মধ্যে এমন কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে, তাহলে সেই সংক্রান্ত রিপোর্ট সংশ্লিষ্ট এয়ারলাইন্সকে জমা দিতে হয়। কিন্তু সেই ঘটনা এয়ার ইন্ডিয়া জানায়নি। এই না জানানোর জন্যই ১০ লাখ রুপি জরিমানা করা হল। বলা হয়েছে, পদক্ষেপে গড়িমসির অভিযোগে বিমান সংস্থাকে আর্থিক জরিমানা করা হল।

অন্যদিকে, যাত্রীদের মদ্যপ হওয়া আটকাতে নতুন নিয়ম শুরু করার সিদ্ধান্ত নিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। বিমানসেবিকা-সহ সমস্ত কর্মচারীদের নির্দেশ দেয়া হয়েছে, যাত্রীদের দিকে কড়া নজর রাখতে হবে। নির্দিষ্ট পরিমাণের বেশি অ্যালকোহল চাইলে যাত্রীকে সোজা বারণ করে দিতে হবে বলে নির্দেশ বিমান সংস্থার। সেই সঙ্গে যাত্রীরা বিমানে উঠে যেন নিজেদের আনা অ্যালকোহল পান করতে না পারেন, সেদিকেও নজর রাখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে নিউইয়র্ক-দিল্লির বিমানে বৃদ্ধা সহযাত্রীর গায়ে প্রস্রাব করে দেয়ার ঘটনায় অভিযুক্ত শঙ্কর মিশ্রকে গ্রেফতার করে পুলিশ। চার মাসের জন্য তার বিমানে ওঠা নিষিদ্ধও করেছে এয়ার ইন্ডিয়া। কিন্তু ওই ঘটনাতেও কর্তব্যে গাফিলতির জন্য বড়সড় শাস্তির মুখে পড়েছে বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। উড়ান সংস্থাকে ৩০ লাখ রুপি জরিমানা করেছে ডিজিসিএ। সেদিনের বিমানের পাইলট-ইন-কমান্ডের লাইসেন্স তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। এবার দ্বিতীয় ঘটনাতেও শাস্তির মুখে পড়তে হল এয়ার ইন্ডিয়াকে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ