Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সময়ের প্রয়োজনেই কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ দ্বি-জাতিতত্ত¡ তুলে ধরেছিলেন

১৪১তম জন্মদিন পালন অনুষ্ঠানে পাকিস্তানি হাইকমিশনার

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ক‚টনৈতিক সংবাদদাতা : ঢাকাস্থ পাকিস্তানি হাইকমিশনার রাফিউজ্জামান সিদ্দিকী বলেছেন, সময়ের প্রয়োজনেই কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ দ্বি-জাতি তত্ত¡ তুলে ধরেছিলেন। তাঁর চিন্তা-দর্শন আজো মুসলিম জাতিকে উজ্জিবিত করে। পাকিস্তানের ম্বপ্নদ্রষ্টা ও জনক কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর ১৪১তম জন্মদিন উপলক্ষে গতকাল সকালে ঢাকাস্থ’ পাকিস্তান হাইকমিশনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপর পাকিস্তান ও বাংলাদেশের শিশুরা সমবেত সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের ছাত্রী আয়েশা সিদ্দিকা মোহাম্মদ আলী জিন্নাহর কর্ম ও জীবন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। ডেপুটি হাইকমিশনার সামিনা মেহতাবের সঞ্চালনায় এ সময় হাইকমিশনের প্রেস কাউন্সিলর আমব্রিন জান উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে পাকিস্তানি হাইকমিশনার মোহাম্মদ আলী জিন্নাহ সম্পর্কে লিখিত বিভিন্ন বইয়ের উক্তি তুলে ধরে বলেন, মোহাম্মদ আলী জিন্নাহ ছিলেন একজন বিশেষ ব্যক্তিত্বের অধিকারী। সমকালীন সমাজে তিনি যথেষ্ট প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছিলেন। এ কারণেই তার দ্বি-জাতি তত্ত¡ বাস্তব রূপ লাভ করেছিল। বিশৃঙ্খল মুসলিম সমাজকে তিনি ঐক্যবদ্ধ করেছিলেন। তিনি ছিলেন পাকিস্তানের স্বপ্নদ্রষ্টা ও জনক। পাকিস্তানের জনগণ আজো তার অবদান বিনম্র চিত্তে স্মরণ করে। আলোচনা শেষে জিন্নাহর জন্মদিন উপলক্ষে একটি কেক কাটা হয়।



 

Show all comments
  • মনির ১৩ ডিসেম্বর, ২০১৮, ৬:০৬ পিএম says : 0
    জিন্নার ভুল ছিল উর্দুকে রাষ্টাভাষা করায় অপরদিকে ব্রিটিশরা দুশো বছর শাষণ করলেও কখনো ভাষা সম্পর্কিত আইন প্রনয়োণ করেনি যদিও তাদের সার্থে হিন্দু-মুসলিমদেরর ধর্মীও সংঘাতে জড়িয়ে দিয়েছিল । মনির বেঙ্গল প্রেসিডেন্সি অখন্ড ভারতবর্ষ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সময়

১০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ