Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মশ্রী সম্মননা পেলেন রাভিনা ট্যান্ডন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ৪:১৪ পিএম

নব্বইয়ের দশকে বলিউডে যে কজন অভিনেত্রী দ্যুতি ছড়িয়েছিলেন, রাভিনা ট্যান্ডন তাদের মধ্যে অন্যতম। অভিনয় দক্ষতা দেখিয়ে ক্যারিয়ারে তিনি ফিল্মফেয়ার পুরস্কার এবং জাতীয় পুরস্কার পেয়েছেন আগেই। এবার পেলেন ক্যারিয়ারের সবচেয়ে বড় পুরস্কার পদ্মশ্রী। ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের রাতে ঘোষণা হলো পদ্মশ্রী সম্মান প্রাপ্তদের তালিকা। সেই তালিকায় অভিনেত্রী হিসেবে রাভিনা ট্যান্ডনের নাম রয়েছে।

১৯৭৪ সালে মুম্বাইয়ে জন্ম অভিনেত্রীর। বলিউড ছাড়াও তেলেগু, তামিল, কন্নড় ও বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। নব্বইয়ের দশকে রাবিনা বেশ কয়েকটি বাণিজ্যিক ভাবে সফল চলচিত্রে অভিনয় করেন। বাণিজ্যিক ছবির পাশাপাশি অন্য ধরনের ছবিতেও কাজ করেছেন তিনি।

সমালোচক ও দর্শক এ চলচ্চিত্রে তার কাজে বিস্মিত হন এবং প্রশংসা করেন। এর পর থেকেই বাণিজ্যিক ছবির পাশাপাশি অন্য ধরনের ছবিতে কাজ করে গেছেন তিনি। কাজ করছেন ওয়েব সিরিজেও। অবশেষে তার এত কাজের বড় সম্মান পেয়ে উচ্ছ্বসিত নায়িকা। পদ্মশ্রী প্রাপ্তির খবর জানিয়ে সেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন টুইটারে।

রাভিনা অভিনয় জীবন শুরু করেন ‘পাত্থর কে ফুল’ (১৯৯১) ছবি দিয়ে। এই ছবিতে অভিনয়ের জন্য সেরা নবাগত নায়িকা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কারও পান। তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হচ্ছে ‘দিলওয়ালে’ (১৯৯৪), ‘মোহরা’ (১৯৯৪), ‘খিলাড়িয়ো কা খিলাড়ি’ (১৯৯৬) ও ‘জিদ্দি’ (১৯৯৭) ।

২০০১ সালে তিনি কল্পনা লাজমি পরিচালিত ‘দমন’ ছবিতে একজন নির্যাতনকারীর স্ত্রীর চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ