Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আশুলিয়ার সব পোশাক কারখানা আজ থেকে খুলতে বিজিএমইএর সিদ্ধান্ত

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শ্রমিকদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া আশুলিয়ার সব পোশাক কারখানা আজ সোমবার খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তৈরী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। গতকাল রোববার সন্ধ্যায় বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কারখানা খুলে দেয়ার ঘোষণা দেন সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান।
এ সময় তিনি কাজে  যোগ দিতে শ্রমিকদের প্রতি অনুরোধ জানান। এর আগে বন্ধ হওয়া কারখানার মালিকদের সঙ্গে গতকাল দুপুরে জরুরি বৈঠক করেন বিজিএমইএ সভাপতি ও পরিচালকরা। সভায় বন্ধ থাকা সব কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত হয় বলে জানা যায়। জানা যায়, মজুরি বৃদ্ধি, কোনো কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই না করা, বাড়িভাড়া বৃদ্ধি না করাসহ ১১ দফা দাবিতে ১১ ডিসেম্বর থেকে আন্দোলন করছেন শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়। পরের দিন আরো চারটি কারখানা বন্ধ করা হয়।
কারখানার মালিকরা দাবি করছেন, শ্রমিক অসন্তোষের কারণে প্রতিদিন গড়ে ৮০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। সে হিসাবে গত ১৫ দিনে প্রায় এক হাজার ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে এ শিল্পে। শিল্প ও শ্রমিকের স্বার্থের দিকে খেয়াল রেখেই সোমবার থেকে কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ