Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াগনার গ্রুপকে অপরাধী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১০:১৬ এএম

রাশিয়ার মার্সেনারি বা ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপকে একটি ‘আন্তর্জাতিক অপরাধী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে যুক্তরাষ্ট্রে থাকা ওয়াগনার গ্রুপের সম্পদ জব্দ করা হবে। এ ছাড়া গ্রুপটিকে অর্থায়ন, পণ্য বা সেবা দিতে পারবে না মার্কিন নাগরিকেরা। খবর আলজাজিরার।

মার্কিন রাজস্ব বিভাগ জানায়, রাশিয়ার যুদ্ধ চালানোর ক্ষমতা কমানোর অংশ হিসেবে বেশ কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে এ পদক্ষেপ গ্রহণ করেছে তারা।

এ ছাড়া ওয়াগনার গ্রুপের সামরিক অভিযানে সহায়তা করার অভিযোগে আরও বেশ কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তিকে এ তালিকাভুক্ত করেছে ওয়াশিংটন। রুশ প্রতিরক্ষা শিল্পের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিকে লক্ষ্য করেও এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
রাজস্বমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, ‘ওয়াগনার এবং এর সহযোগী ও অন্যান্য প্রতিষ্ঠানের ওপর নতুন এ নিষেধাজ্ঞা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অস্ত্র ও যুদ্ধযন্ত্র সরবরাহের ক্ষমতাকে বাধাগ্রস্ত করবে।’

এর আগে গতকাল শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি জানিয়েছিলেন, ওয়াগনার গ্রুপ ইউক্রেন ও অন্যত্র নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘন করছে। বর্তমানে ইউক্রেনে গ্রুপটির প্রায় ৫০ হাজার ভাড়াটে সেনা রয়েছে। তাদের প্রায় ৮০ শতাংশকে কারাগার থেকে নেওয়া হয়েছে।
কিরবি জানান, ওয়াগনার গ্রুপ রাশিয়ার নিয়মিত সামরিক বাহিনীর প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের ধারণা, রুশ কর্মকর্তা ও গ্রুপটির বিতর্কিত প্রতিষ্ঠাতা ইয়োজিনি প্রিবুওশনের মধ্যে ‘উত্তেজনা বাড়ছে’। ইয়োজিনি প্রিবুওশন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র হিসেবে পরিচিত।
এর আগে গত বছর ইউরোপীয় ইউনিয়ন ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছিল। ইইউর অভিযোগ, মস্কোর হয়ে এই গোষ্ঠী চোরাগোপ্তা অভিযান চালাচ্ছে। ওয়াগনার নিয়ন্ত্রণের কারণে ইয়োজিনির ওপর যুক্তরাষ্ট্র ও ইইউর নিষেধাজ্ঞাও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ