Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিবি ৩০% নগদ লভ্যাংশ ঘোষণা

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর ৪০তম বার্ষিক সাধারণ সভা ২৪ ডিসেম্বর হোটেল পূর্বাণীতে অনুষ্ঠিত হয়। আইসিবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মজিব উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতিখার-উজ-জামান এবং অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার অংশগ্রহণ করেন।
বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারগণ আইসিবি এবং এর সাব-সিডিয়ারি কোম্পানিসমূহের ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করেন। কর্পোরেশনের অব্যাহত উন্নতির জন্য তারা গভীর সন্তোষ প্রকাশ করেন।
২০১৫-১৬ অর্থ বছরে আইসিবি এককভাবে এবং সাব-সিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ৩১৩.৬৯ কোটি টাকা এবং ৩৩১.৬৪ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে। উল্লেখ্য যে, গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের (১ জুলাই থেকে ২২ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত) ৬ মাসে মূলধনী মুনাফা বৃদ্ধি পেয়েছে ১০৩.৬১ কোটি টাকা বা ১৪২.২৩%। শেয়ারহোল্ডারগণ ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৩০% নগদ লভ্যাংশ অনুমোদন করেন। ইতোপূর্বে ২০১৫-১৬ অর্থবছরের জন্য কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত আইসিবি ইউনিট ফান্ড হতে ইউনিট সার্টিফিকেট প্রতি ৪৩.০০ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।
২০১৫-১৬ অর্থ বছরে কর্পোরেশন শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ক্রয় এবং লীজ অর্থায়নসহ বিভিন্ন খাতে মোট ৬৩৮.৮০ কোটি টাকার আর্থিক সহায়তার অঙ্গীকার করে এবং পুঁজিবাজারে মোট ৮৬৯৭.১৯ কোটি টাকা বিনিয়োগ করে যা পূর্ববর্তী অর্থবছরের ৭৩৬৫.৫৯ কোটি টাকার তুলনায় ১৫.৩১% বেশি। এ ছাড়া আলোচ্য অর্থ বছরে কর্পোরেশন ২২৪.০০ কোটি টাকার ১টি বন্ড ইস্যুর ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালনের অঙ্গীকার করে। ২০১৫-১৬ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ/অগ্রিম খাতে সর্বমোট ৭৫০.৩২ কোটি টাকা আদায় করেছে। আলোচ্য অর্থবছরে উভয় স্টক এক্সেচেঞ্জ-এ আইসিবি এবং এর সাব-সিডিয়ারি কোম্পানিসমূহের বিভিন্ন পোর্টফোলিওতে মোট লেনদেনের পরিমাণ ছিল ১১,৪৫২.৭৮ কোটি টাকা। এ সময়ে উভয় স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন ১,১৫,০৫১.৭৫ কোটি টাকার মধ্যে আইসিবি এবং এর সাব-সিডিয়ারি কোম্পানিসমূহের অংশ ৯.৯৫%। প্রসঙ্গত উল্লেখ্য যে, গত ০৬ মাসে (১ জুলাই থেকে ২২ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত) পত্রকোষে সম্পদ মূল্য বৃদ্ধি পেয়েছে ৩৮৮.৩২ কোটি টাকা। পূর্ববর্তী বছরসমূহের ন্যায় আইসিবি ও এর সাব-সিডিয়ারিসমূহ অ্যাসেট ম্যানেজমেন্ট ও ট্রাস্টি কর্মকাÐে সর্বোচ্চ অবস্থানে ছিল।
শেয়ারবাজার বিপর্যয় পরবর্তী বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা এবং বাজারের স্থিতিশীলতা বজায় রাখতে আইসিবির ভূমিকা শেয়ারহোল্ডারগণ কর্তৃক ব্যাপকভাবে প্রশংসিত হয়। শেয়ারবাজারের গভীরতা, স্থিতিশীলতা, নির্ভরযোগ্যতা এবং তারল্য বজায় রাখার পাশাপাশি একটি সুদৃঢ় ও টেকসই পুঁজিবাজার গঠনে আইসিবি ও এর সাব-সিডিয়ারি কোম্পানিসমূহ অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়। সভায় আইসিবি এবং এর সাব-সিডিয়ারি কোম্পানিসমূহের কর্মকর্তা কর্মচারীদের নিরলস প্রচেষ্টা এবং উদ্যোগের জন্য ভূয়সী প্রশংসা করা হয় এবং ভবিষ্যতেও পুঁজিবাজারে আইসিবি’র ভূমিকা ও অবস্থান সুদৃঢ় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। Ñপ্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘোষণা

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ