Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্কগুলোর জবাব হতে পারে রাশিয়ার টি-১৪ আরমাটা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৭:১৭ পিএম | আপডেট : ৭:১৯ পিএম, ২৭ জানুয়ারি, ২০২৩

জার্মানির লেপার্ড ২ এবং মার্কিন অ্যাব্রাম ট্যাঙ্ক রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে কতটা কার্যকর হবে তা নিয়ে বিশেষজ্ঞরা বিভক্ত। ইউক্রেনের সামরিক বিশ্লেষক ওলেহ ঝদানভ বলেছেন, ‘লেপার্ড ২ এর ডেলিভারি আমাদের স্থল বাহিনীকে গুণগতভাবে নতুন স্তরে নিয়ে যাবে।’

যদিও লেপার্ড ২ ট্যাঙ্কগুলো সোভিয়েত-পরিকল্পিত ট্যাঙ্কের চেয়ে ভারী, তবুও তাদের ফায়ারপাওয়ার এবং টিকে থাকার ক্ষমতা বেশি। ‘একটি লেপার্ড ২ তিন বা পাঁচটি রাশিয়ান ট্যাঙ্কের সমতুল্য হতে পারে,’ ঝদানভ বলেছেন। তবে তিনি উল্লেখ করেছেন যে, প্রতিশ্রুত সংখ্যক পশ্চিমা ট্যাঙ্ক মস্কোর সম্ভাব্য আক্রমণ প্রতিহত করার জন্য ইউক্রেনের ন্যূনতম প্রয়োজনকে প্রতিনিধিত্ব করে, রাশিয়ার হাজার হাজার ভারী সাঁজোয়া যান রয়েছে। ‘কিয়েভ একটি প্রতিরক্ষামূলক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এর ফলাফল সংঘাতের ভবিষ্যত গতিপথ নির্ধারণ করবে,’ ঝদানভ বলেছেন।

তবে রাশিয়ান সামরিক বিশ্লেষকরা ন্যাটো ট্যাঙ্ক সম্পর্কে আরও সন্দিহান ছিলেন, যুক্তি দিয়েছিলেন যে, ইরাক যুদ্ধের সময় সোভিয়েত-নির্মিত পুরানো মডেলগুলির থেকে আব্রামস স্পষ্টভাবে শক্তিশালী প্রমাণিত হয়েছিল, তবে রাশির নতুন ট্যাঙ্কগুলো আব্রামস ও লেপার্ডের সমকক্ষ। তারা আরও উল্লেখ করেছে যে, সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুর্কি সেনাবাহিনীর ব্যবহৃত লেপার্ড ২ ট্যাঙ্কগুলো সোভিয়েত যুগের ট্যাঙ্ক-বিরোধী অস্ত্রের জন্য দুর্বল বলে প্রমাণিত হয়েছে।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষে প্রতিরক্ষা বিষয়ক কমিটির প্রধান আন্দ্রেই কার্তাপোলভ, একজন অবসরপ্রাপ্ত জেনারেল যুক্তি দিয়েছিলেন যে, লেপার্ড ২ এবং আব্রামস উভয়ই রাশিয়ার টি-৯০ থেকে নিকৃষ্ট, যা টি-৭২ এর পরিবর্তিত সংস্করণ। সর্বাধুনিক রাশিয়ান ট্যাঙ্ক, টি-১৪ আরমাটা, শুধুমাত্র অল্প সংখ্যায় তৈরি করা হয়েছে এবং এখনও পর্যন্ত যুদ্ধে ব্যবহার করা হয়নি। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক তার সর্বশেষ গোয়েন্দা আপডেটে বলেছে যে, রাশিয়া ইউক্রেনে মোতায়েনের জন্য টি-১৪ এর একটি ছোট ব্যাচ প্রস্তুত করতে কাজ করেছে, তবে এতে ইঞ্জিন এবং অন্যান্য সমস্যা রয়েছে।

রাশিয়ান পর্যবেক্ষকরা, ইতিমধ্যে উল্লেখ করেছেন যে, পশ্চিমা ট্যাঙ্কগুলো ইউক্রেনে পৌঁছাতে একটি উল্লেখযোগ্য সময় নিতে পারে, যোগ করে যে, ইউক্রেনীয়দের তাদের ব্যবহার এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেয়া চ্যালেঞ্জকে বাড়িয়ে তুলবে। মস্কো-ভিত্তিক প্রতিরক্ষা বিশ্লেষক ইলিয়া ক্রামনিক একটি মন্তব্যে বলেছেন, ‘এর অর্থ সম্ভবত ইউক্রেনের সামরিক বাহিনী সম্ভবত কয়েক ধরণের ট্যাঙ্কের ছোট ছোট ব্যাচ পাবে যা একে অপরের সাথে বেমানান হতে পারে।’

পুতিন, তার কূটনীতিক এবং সামরিক নেতারা বারবার পশ্চিমকে সতর্ক করেছেন যে, রাশিয়ার গভীরে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার অস্ত্র সরবরাহ করা একটি লাল রেখা চিহ্নিত করবে এবং ব্যাপক প্রতিশোধের সূচনা করবে। তবে ঝদানভ যুক্তি দিয়েছিলেন যে, ইউক্রেনকে ট্যাঙ্ক দিতে রাজি হয়ে পশ্চিমারা একটি গুরুত্বপূর্ণ মনস্তাত্ত্বিক বাধা অতিক্রম করেছে এবং শেষ পর্যন্ত কিয়েভকে আরও মারাত্মক অস্ত্র সরবরাহ করতে পারে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ