Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিসিপাসের স্বপূরণের বাধা জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন ফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

যা একটু লড়াই হলো প্রথম সেটেই। বাকিটায় কেবলই নোভাক জোকোভিচের দাপট। যুক্তরাষ্ট্রের টমি পলকে সরাসরি সেটে বিধ্বস্ত করে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন সার্ব তারকা। বছরের প্রথম এই গ্র্যান্ড সø্যামের রেকর্ড চ্যাম্পিয়নকে সত্যিকার অর্থে তেমন কোনো চ্যালেঞ্জই জানাতে পারেননি অবাছাই হিসেবে আসর শুরু করা পল। গতকাল রড লেভার অ্যারেনায় সেমি-ফাইনালে ৭-৫, ৬-১, ৬-২ গেমে জয় পান জোকোভিচ। ৯ বারের চ্যাম্পিয়ন রেকর্ডটাকে আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে ফাইনালে মুখোমুখি হবেন স্তেফানো সিসিপাসের। দিনের প্রথম সেমি-ফাইনালে রাশিয়ার কারেন কাচানোভকে ৭-৬ (৭-২), ৬-৪, ৬-৭ (৬-৮) ও ৬-৩ গেমে হারান গ্রিক তারকা।
টেনিসের পুরুষ এককে দ্বিতীয় সর্বোচ্চ ২১টি গ্র্যান্ড সø্যাম জয়ী জোকোভিচ ৯টি জিতেছেন মেলবোর্ন পার্কে। তাই এটাকে তার আঙিনা বললেও হয়তো বাড়িয়ে বলা হয় না। সবশেষ এখানে তিনি শিরোপা উল্লাস করেছেন ২০২১ সালে। তবে মুকুট ধরে রাখার মিশনে গতবার দেশটিতে পা রেখে তিক্ত অভিজ্ঞতা হয় তার। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় টুর্নামেন্ট শুরুর আগের দিন হতে হয় বিতাড়িত। সেই হতাশা পেছনে ফেলে আবার তিনি ‘প্রিয় ট্রফিটি’ জয়ের খুব কাছে। ৩৫ বছর বয়সী জোকোভিচের সামনে দারুণ এক রেকর্ডেরও হাতছানি। ফাইনালে জিতলেই পুরুষ এককে রাফায়েল নাদালের সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড স্পর্শ করবেন তিনি।
সিৎসিপাসের জন্য উপলক্ষটা আরও বড় কিছু পাওয়ার। প্রথম গ্র্যান্ড সø্যাম শিরোপার স্বাদ নেওয়ার। এর আগে একবারই মেজরের ফাইনালে উঠেছিলেন তিনি, ২০২১ ফরাসি ওপেনে। কিন্তু সার্বিয়ান তারকার কাছে হেরে শিরোপা স্বপ্ন ভাঙে তারা। এবার অধরা ট্রফিতে চুমু আঁকার সুযোগ সিসিপাসের সামনে। ২৪ বছর বয়সী এই খেলোয়াড় এবার কি পারবেন প্রতিশোধ নিতে? জবাব মিলবে আগামীকাল, এই কোর্টেই। তবে স্বপ্ন প‚রণের জন্য যেন প্রায় অসম্ভবকে সম্ভব করতে হবে তার। অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালে যে হারতে জানেন না জোকোভিচ; এর আগে ৯ বার ফাইনালে উঠে জিতেছেন সব কটিতে। আর এই টুর্নামেন্টে সবশেষ জোকোভিচ হেরেছেন ২০১৮ সালে।
আর ভীষণ এই কঠিন চ্যালেঞ্জ জিততে পারলে গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ে শীর্ষেও উঠবেন সিসিপাস। কাচানোভকে হারানোর পর বললেন, ছোটবেলার স্বপ্ন দুটি প‚রণের জন্য উন্মুখ হয়ে আছেন তিনি, ‘আমার মনে আছে, গ্র্যান্ড সø্যাম ফাইনাল টিভিতে দেখে নিজেকে বলেছিলাম, একদিন এখানে থাকতে চাই আমি। সেই অনুভ‚তি আবারও পেতে চাই। আমি জানতাম, লক্ষ্যে পৌঁছনোর জন্য দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। এমন কিছুর জন্য নিজেকে লড়াইয়ের সুযোগ দিতেও কিছু পদক্ষেপ নিতে হবে। তবে নিজের ওপর বিশ্বাস ছিল। এক নম্বর হিসেবে আমি জুনিয়র টেনিস পর্ব শেষ করেছিলাম। এখন আমি পুরুষদের পেশাদার টেনিসে এটি (এক নম্বর) করতে চাই।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ