Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানে আজরাবাইজান দূতাবাসে হামলা, নিরাপত্তা প্রধান নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১১:৩৪ এএম

ইরানে আজারবাইজানের দূতাবাসের বাইরে একটি নিরাপত্তাচৌকিতে হামলা হয়েছে। এতে প্রধান নিরাপত্তারক্ষী নিহত হয়েছে, আহত হয়েছেন দুইজন। শুক্রবার (২৭ জানুয়ারি) স্থানীয় সময় সকালে এই হামলার ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, প্রতিবেশী দুই দেশের মধ্যে মাসব্যাপী উত্তেজনার মধ্যে এই ঘটনা ঘটল।
আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, হামলাকারী ব্যক্তি নিরাপত্তাচৌকির ভেতর ঢুকে কালাশনিকভ অ্যাসল্ট রাইফেল ব্যবহার করে সেখানকার নিরাপত্তাপ্রধানকে গুলি করে হত্যা করেন।
সামাজিক যোগাযোগমাধ্যমে এরইমধ্যে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দূতাবাসের ভাঙা দরজা-জানালা দেখা যাচ্ছে। এটি দূতাবাস ভবনের ভেতরের অংশ বলে ধারণা করা হচ্ছে।
তেহরান পুলিশ এক সন্দেহভাজনকে গ্রেফতার করেছে। হামলার উদ্দেশ্য সম্পর্কে জানতে তদন্ত করছে পুলিশ। তবে এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হামলা বলে মনে করছে না ইরান।
পুলিশ প্রধানের বরাতে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে বলা হয়, সন্দেহভাজন ব্যক্তি দুই শিশুকে সঙ্গে নিয়ে দূতাবাসে ঢুকেছিলেন। ধারণা করা হচ্ছে ‘ব্যক্তিগত ইস্যুকে কেন্দ্র’ করে ওই বন্দুকধারী হামলা চালিয়েছেন।
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ঘটনার শক্ত প্রতিবাদ জানিয়েছেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরানে আজারবাইজাইনবিরোধী ক্যাম্পেইন হামলাকারীকে ইন্দন জুগিয়েছে। সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ