Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব : ডেপুটি স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৯:১১ পিএম

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, শিক্ষার্থীদের কাছে স্বাধীনতা সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব।

তিনি আজ শনিবার পাবনার সাঁথিয়ায় দাড়ামুদা খোয়াজ উদ্দিন স্কুল এন্ড কলেজ মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, কৃতিজন সংবর্ধনা এবং পুরস্কার বিতরণী-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডেপুটি স্পিকার বলেন, জয় বা পরাজয় নয়, সুস্থ ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণই বড় কথা। এখানে কেউ বিজয়ী হবে, আবার কেউ বিজয়ী হওয়ার ক্ষেত্রে সহযোগিতা করবে।
শামসুল হক টুকু বলেন, ‘ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে সুস্থ মানব-সম্পদ গড়ে তোলা হয়, এটি আমাদের দায়িত্ব। আমরা যখন ছাত্র ছিলাম হানাদার বাহিনী আমাদের এ ধরণের সুন্দর প্রতিযোগিতা করার সুযোগ দেয়নি। বাংলার কৃষক, শ্রমিক, ছাত্র-জনতা জাতির পিতার ডাকে সাড়া দিয়ে, প্রায় নিরস্ত্র হাতে হানাদারদের বিপক্ষে যুদ্ধ করে জয়লাভ করে।’
ডেপুটি স্পিকার বলেন, চেতনা ও ইতিহাস সমৃদ্ধ জাতি ছাড়া কোন জাতি উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারে না। একসময়ের পিছিয়ে পড়া বাংলাদেশের দায়িত্ব গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছেন। দেশে এখন ডিজিটাল শিক্ষা ব্যবস্থা চালু আছে এবং স্মার্ট বাংলাদেশের পথে দেশ এগিয়ে যাচ্ছে। আর স্মার্ট বাংলাদেশ হচ্ছে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষা, স্মার্টি কৃষক, স্মার্ট নাগরিক। বাংলাদেশের উন্নয়নের জন্য সুনাগরিক তথা স্মার্ট নাগরিক প্রয়োজন।
মো. শামসুল হক টুকু বলেন, স্মার্ট বাংলাদেশ মানে নৈতিক শিক্ষা গ্রহণ করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে কোন অপরাধী, ধুমপায়ী, মাদকাসক্ত ও মাদক-ব্যবসায়ী থাকবে না। স্মার্ট বাংলাদেশে গণতন্ত্র সুসংহত থাকবে এবং আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। এছাড়া স্মার্ট বাংলাদেশে রাজনীতির নামে অপরাজনীতিও চলবে না। বাংলাদেশকে অস্থীতিশীল করার অপচেষ্টার মূলোৎপাটন করা হবে।
দাড়ামুদা খোয়াজ উদ্দিন স্কুল এন্ড কলেজের সভাপতি ও ডেপুটি স্পিকারের সহকারী একান্ত সচিব মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাঁথিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন, সাথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান, সাঁথিয়ার পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু ও সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মো. রবিউল করিম হিরুসহ, উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সাঁথিয়ার স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ