Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেলবোর্নের নতুন রানী সাবালেঙ্কা

প্রথম ফাইনালেই বাজিমাত

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

লড়াই হলো দারুণ। প্রথম সেট হারের পর আরিনা সাবালেঙ্কা ঘুরে দাঁড়ালেন দোর্দ- প্রতাপে। এলেনা রিবাকিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে চ্যাম্পিয়ন হলেন বেলারুশের এই তারকা। গতকাল মেলবোর্নের ফাইনালে গত উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে হারান ২৪ বছর বয়সী সাবালেঙ্কা। প্রথমবার গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠেই তিনি শিরোপা জিতলেন। এই বছরে এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে জিতলেন সবগুলিই।
বছরে আগের ১০ ম্যাচেই সরাসরি সেটে জেতা সাবালেঙ্কার ফাইনালে ছন্দ পেতে একটু সময় লাগে। রড লেভার অ্যারেনায় প্রথম সেটে রিবাকিনা এক পর্যায়ে এগিয়ে যান ৩-১ এ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৪-৪ করে ফেলেন সাবালেঙ্কা, কিন্তু শেষ পর্যন্ত হার এড়াতে পারেননি। দ্বিতীয় সেট জিততে খুব একটা বেগ পেতে হয়নি সাবালেঙ্কার। তৃতীয় সেটে আবার লড়াই হয় হাড্ডাহাড্ডি। রিবাকিনা এগিয়ে যান ৩-২ এ। এরপর সাবালেঙ্কার ঘুরে দাঁড়ানো এবং জয়ের হাসি।
সাবালেঙ্কার হাতে ট্রফি তুলে দেন বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় বিলি জেন কিং। প্রথম গ্র্যান্ড সø্যাম জিতে উচ্ছ্বসিত পঞ্চম বাছাই এই খেলোয়াড়, ‘প্রথমত, আমার ইংরেজির জন্য দুঃখিত বলতে চাই, কারণ আমি এখনও কাঁপছি এবং খুব স্নায়ুচাপে ভুগছি। দ্বিতীয়ত, উনার (বিলি জেন কিং) কাছ থেকে এই ট্রফি পাওয়াটা অনুপ্রেরণার। আপনি আমাদের খেলাধুলার জন্য যা করেছেন, তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এর চেয়ে বেশি কৃতজ্ঞ হতে পারি না আমি।’ রিবাকিনার বিপক্ষে এই নিয়ে চারবারের দেখায় প্রতিবারই জিতলেন সাবালেঙ্কা। তিনি ধন্যবাদ জানাতে ভুললেন না প্রতিপক্ষকে, ‘অবিশ্বাস্য দুটি সপ্তাহের জন্য এলেনাকে অভিনন্দন জানাতে চাই। তুমি দুর্দান্ত একজন খেলোয়াড়। আশা করি, আমাদের আরও অনেক লড়াই হবে এবং গ্র্যান্ড সø্যামের ফাইনালে। তোমার দলকে অভিনন্দন।’
গত বছর উইম্বলডন জিতে কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড সø্যাম জয়ের ইতিহাস গড়েন রিবাকিনা। দ্বিতীয় মেজর জয়ের অপেক্ষা বাড়ল তার। তাতে দমে না গিয়ে ২৩ বছর বয়সী এই খেলোয়াড়ও অভিনন্দন জানালেন সাবালেঙ্কাকে, ‘প্রথমে আরিনাকে শিরোপা জয়ের এবং মৌসুমে দুর্দান্ত শুরুর জন্য অভিনন্দন জানাতে চাই। এজন্য তুমি এবং তোমার দল কতটা পরিশ্রম করেছো, তা আমি জানি। বাকি মৌসুমের জন্য শুভকামনা রইল। আশা করি আমরা আরও অনেক লড়াই করতে যাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ