Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মির্জাপুরে রাতের আধারে ভেকু মেশিন দিয়ে পাহাড়ী টিলার মাটি কাটার অপরাধে আট জন গ্রেপ্তার

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৪:৫৯ পিএম

টাঙ্গাইলের মির্জাপুরে রাতের আধারে ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে পাহাড়ী টিলা ও সমতল ভূমির মাটিকাটার অপরাধে ৮ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় মাটি বোঝাই ৫টি ড্রাম ট্রাকও জব্ধ করা হয়। শনিবার রাতে উপজেলার গোড়াই-সখিপুর সড়কের পাঁচগাও গ্রামের হোসেন মার্কেট এলাকায় টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের একটি দল অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। এসময় থানা পুলিশের একটি দল তাদের সঙ্গে ছিল।
এ ব্যাপারে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক বিপ্লব কুামর সূত্রধর বাদী হয়ে মির্জাপুর থানায় একটি মামলা করেছেন। গ্রেপ্তারকৃতরা হলেন মির্জাপুর উপজেলার গোড়াই গন্ধব্যপাড়া গ্রামের বিপ্লব সরকার (২৫), উপজেলার আজগানা গ্রামের নাহিদ সিকদার (১৫), গোড়াই সৈয়দপুর গ্রামের জালাল মিয়া (৪৫), বেলতৈল গ্রামের ফারুক মোল্লা (২৪), একই গ্রামের খাইরুল ইসলাম (২১), আলামিন (২৪), গাজীপুর জেলার টুঙ্গি থানার পলাসোনা গ্রামের মামুন মিয়া (২৮) ও গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার তালুক ঘোড়াবান্ধা গ্রামের মো. মাজু শেখ (২৭)। গ্রেপ্তারকৃতরা উপজেলার উপজেলার বাঁশতৈল ইউনিয়নের গায়রাবেতিল ও তরফপুর ইউনিয়নের টাকিয়া কদমা নয়াপড়া সাকিন্থ জনৈক শবদের মেম্বারের বাড়ীর দক্ষিন পাশের পাহাড়ী টিলা ও সমতল ভূমি হতে ভেকু মেশিন দিয়ে মাটি কাটিয়া ড্রাম ট্রাকে ভরিয়া বিভিন্ন ইটখোলায় বিক্রি করে থাকে।
মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (খ) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ৫ (১) ধারা লঙন করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।
এ ব্যাপারে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক বিপ্লব কুমার সূত্রধরের সঙ্গে কথা হলে তিনি মামলার কথা স্বীকার করে বলেন, রাতের আধারে ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে পাহাড়ী টিলা ও সমতল ভূমির মাটিকেটে পরিবেশ ধবংসের অপরাধে তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
মির্জাপুর থানার পরিদর্শক তদন্ত মো. গিয়াস উদ্দিন মামলার কথা স্বীকার করে বলেন, গ্রেপ্তারকৃত আটজনকে আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে। # মো. জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর, ২৯-০১-২০২৩,



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ