Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে ট্যাঙ্ক দিয়ে ‘অনৈতিক অপরাধ’ করছে যুক্তরাষ্ট্র: উ. কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৭:৪৭ পিএম

উত্তর কোরিয়া রোববার দ্বিতীয় দিনের মতো ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর মার্কিন সিদ্ধান্তের সমালোচনা করেছে, এটিকে একটি অস্থিতিশীল আন্তর্জাতিক পরিস্থিতি স্থায়ী করার লক্ষ্যে সংগঠিত ‘অনৈতিক অপরাধ’ বলে অভিহিত করেছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মার্কিন বিষয়ক পরিচালক কওন চুং-কেউন রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কিসিএনএ’তে দেয়া এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র সরবরাহ করেছে বলে ওয়াশিংটনের অভিযোগ ইউক্রেনে নিজেদের সামরিক সহায়তার ন্যায্যতা দেয়ার জন্য একটি ‘ভিত্তিহীন গুজব’।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের ন্যায়সঙ্গত উদ্বেগ ও সমালোচনাকে উপেক্ষা করে যেকোনো মূল্যে ইউক্রেনে আধুনিক যুদ্ধ ট্যাঙ্কের মতো আক্রমণাত্মক অস্ত্র সরবরাহ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর পরিশ্রম করছে। আন্তর্জাতিক পরিস্থিতি অস্থিতিশীল রাখার লক্ষ্যে এটি একটি অনৈতিক অপরাধ।’

উত্তর কোরিয়া-রাশিয়া অস্ত্র চুক্তির ভিত্তিহীন দাবিগুলি একটি ‘গুরুতর উস্কানি যা কখনই অনুমোদিত হতে পারে না’ এবং তাদের স্থায়ী করা একটি ‘সত্যিই অনাকাঙ্ক্ষিত ফলাফল’ নিয়ে আসবে, বিবৃতিতে বলা হয়েছে।

এর আগে, শনিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন ও প্রধান সহযোগী কিম ইয়ো জং ইউক্রেনের কাছে যুদ্ধ ট্যাঙ্ক হস্তান্তরের মার্কিন প্রতিশ্রুতির নিন্দা করে দাবি করেছেন যে, ওয়াশিংটন প্রক্সি যুদ্ধের মাধ্যমে আধিপত্য জয়ের জন্য ‘আরও লাল রেখা অতিক্রম করছে’। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ