Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক মন্দার মধ্যেও তেলের দাম বাড়িয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৮:০১ পিএম

অর্থনৈতিক মন্দার মধ্যেই জ্বালানি তেলের দাম আরেক দফা বেড়েছে পাকিস্তানে। রোববার দেশটির কেন্দ্রীয় সরকার পেট্রোল ও ডিজেলের দাম ৩৫ রুপি করে বাড়িয়েছে। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার এই ঘোষণা দেন।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, রোববার (২৯ জানুয়ারি) টেলিভিশনে ভাষণ দেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার। সেখানে তিনি বলেন, পেট্রোল ও ডিজেলের দাম ৫০-৮০ রুপি বৃদ্ধির বিষয়ে সোশ্যাল মিডিয়ায় জল্পনা-কল্পনা রয়েছে এবং এর জেরে দেশে কৃত্রিম জ্বালানি ঘাটতির প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

তিনি আরও বলেন, সরকার যেসব কারণে তাৎক্ষণিকভাবে পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়িয়েছে তার একটি হলো- জল্পনা। পাকিস্তানি এই সংবাদমাধ্যমটি বলছে, জ্বালানি তেলের দাম বাড়ার গুজবে দেশটির নাগরিকরা গত কয়েকদিন ধরে পেট্রোল স্টেশনে ভিড় করছিল। কিন্তু পাকিস্তানের তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওজিআরএ) মানুষকে বিভ্রান্তিকর এবং ভুল তথ্য ছড়ানো বন্ধ করার পরামর্শ দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির রেকর্ড দরপতন হয়েছে। এতে করে গত বৃহস্পতিবার ডলারের বিপরীতে পাকিস্তানি এই মুদ্রার দর দাঁড়িয়েছে ২৫৫ রুপিতে। অর্থাৎ এক মার্কিন ডলার সমান ২৫৫.৪৩ পাকিস্তানি রুপি।

আর এরপরই দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটিতে পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হলো। মূলত আর্থিক সংকট থেকে বেরিয়ে আসতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে কার্যত মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। তাই শর্ত মেনে মুদ্রা বিনিময় হার বা এক্সচেঞ্জ রেট শিথিল করেছে দেশটি। আর এরপরই বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পাকিস্তানি মুদ্রার দামে ব্যাপক পতন হয়। আর এর জেরেই এবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হলো।

ইসহাক দার বলেছেন, অস্থায়ী মজুত এবং পেট্রোলের ঘাটতি সম্পর্কে ছড়িয়ে পড়া জল্পনা আটকাতে ওজিআরএ প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও সরকারকে অবিলম্বে নতুন মূল্য বাস্তবায়নের অনুরোধ করেছে। পাকিস্তানের এই অর্থমন্ত্রী তার ভাষণে স্বীকার করেছেন, জ্বালানি তেল নিয়ে ছড়িয়ে পড়া জল্পনা-কল্পনা বাজারে কৃত্রিম ঘাটতি তৈরি করেছে। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দাম ১১ শতাংশ বৃদ্ধির বিষয়টি আমাদের বিবেচনায় রাখতে হবে। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ