Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কালোদের ক্ষতিপূরণে ১৪ ট্রিলিয়ন ডলার দিতে হবে মার্কিন সরকারকে

বলেছেন লেখক উইলিয়াম ড্যারিটি এবং কার্স্টেন মুলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

‘ফ্রম হেয়ার টু ইকুয়ালিটি : টোয়েন্টি-ফার্স্টে কালো আমেরিকানদের জন্য ক্ষতিপূরণ’ বইয়ের লেখক উইলিয়াম এ. ড্যারিটি এবং এ. কার্স্টেন মুলেনের মতে, জাতিগত সম্পদের ব্যবধান বন্ধ করতে সাহায্য করার জন্য মার্কিন সরকারের উচিত ১৪ ট্রিলিয়ন কৃষ্ণাঙ্গ আমেরিকানদের ক্ষতিপূরণ দেয়া’।
সিএনবিসি-র সাথে একটি সাক্ষাৎকারে ডিউক ইউনিভার্সিটির অধ্যাপক ড্যারিটি, এবং লোকসাহিত্যিক ও লেখক মুলেন বলেছেন, ফেডারেল সরকার আর্থিকভাবে দায়ী, কারণ এটি মার্কিন যুক্তরাষ্ট্রে কালো আমেরিকানদের দাসত্ব এবং আইনি বিচ্ছিন্নতার জন্য দায়ী। মুলেন বলেন যে, ‘ফেডারেল সরকার কৃষ্ণাঙ্গ ভোটের দমন এবং কিছু ক্ষেত্রে কৃষ্ণাঙ্গদের সম্পত্তি ধ্বংস উভয়েরই পক্ষ ছিল’।
তিনি যোগ করেছেন যে, ‘ফেডারেল সরকারই একমাত্র সত্তা যার ঋণ পরিশোধ করার ক্ষমতা রয়েছে’। ড্যারিটি এবং মুলেন সিএনবিসিকে বলেছেন, ক্ষতিপূরণের খরচ করদাতাদের কাছে পাঠানোর প্রয়োজন হবে না।
উদাহরণ হিসাবে ফেডারেল সরকারের ৪.৬ ট্রিলিয়ন কোভিড-১৯ ব্যয়ের উল্লেখ করে ড্যারিটি বলেছেন, ‘এ বিশাল ব্যয়ের প্রকল্পগুলো গ্রহণে আপনাকে অগত্যা কর বাড়াতে হবে না’।
তবে, ড্যারিটি সতর্ক করে দিয়ে বলেন যে, ক্ষতিপূরণ সঠিকভাবে রোল আউট না হলে মূল্যস্ফীতি হতে পারে। মূল্যস্ফীতির ঝুঁকি কমানোর জন্য ড্যারিটি পরামর্শ দিয়েছেন, অর্থপ্রদান ১০ বছর পর্যন্ত সময়ের মধ্যে ছড়িয়ে দেওয়া উচিত বা তরল নগদ অর্থের পরিবর্তে সম্পদের আকারে ক্ষতিপূরণ প্রদান করা উচিত।
‘মূল জিনিস’, ড্যারিটি বলেন, ‘শেষ পর্যন্ত তহবিল ব্যবহারের বিচক্ষণতা অবশ্যই প্রাপকের সাথে থাকবে’। সূত্র : সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ