Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনিদের যত্রতত্র হত্যা করতে ‘সবুজ সংকেত’ নেতানিয়াহুর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১:৪৭ পিএম

ফিলিস্তিনিদের যত্রতত্র গুলি ছুঁড়তে বা হত্যা করতে পারবে বেসামরিক ইসরায়েলিরা। সহজেই ইসরায়েলিদের পক্ষে আগ্নেয়াস্ত্র বহন প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ‘সবুজ সংকেত’ ভীতির সঞ্চার করেছে দখলিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনিদের মনে।

গতকাল রোববার (২৯ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে ‘সবুজ সংকেত’ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর আল জাজিরার।
মন্ত্রিসভার বৈঠকে বেনিয়ামিন নেতানিয়াহু জানান, খুব শিগগিরই অবৈধভাবে রাখা ব্যক্তিগত অস্ত্রের অনুমতি দেবে সরকার। লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াও সেক্ষেত্রে শিথিল করা হবে। স্বল্পতম সময়ে আগ্নেয়াস্ত্রের জন্য আবেদনকারী ইহুদিরা পাবেন ছাড়পত্র। একইদিন, ফিলিস্তিনিদের জন্য শাস্তিমূলক একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করে নেতানিয়াহু সরকার। তারা জানায়, দখলকৃত পশ্চিম তীরের বাড়ানো হবে উচ্ছ্বেদ অভিযান। সেসব জায়গায় শিগগিরই গড়ে তোলা হবে ইহুদি বসতি।
এরইমধ্যে, সিনাগগের বাইরে হামলা চালানো ১৩ বছরের কিশোরের বাড়ি সিলগালা করা হয়েছে। আজ সোমবারের মধ্যেই সেটি গুড়িয়ে দেয়া হবে ধুলোয়। তার পরিবার এবং উসকানিদাতাদের সামাজিক সুরক্ষা পাবার অধিকারও বাতিল করেছে ইসরায়েল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ