Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৭ মার্চ ২০১৭, ১৩ চৈত্র, ১৪২৩, ২৭ জামাদিউস সানী ১৪৩৮ হিজরী।

প্রযুক্তি খাতে ২০১৬ আলোচিত কেলেঙ্কারি

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শওকত আলম পলাশ : একবিংশ শতাব্দীর আরো একটি বছর বিদায় হতে চলেছে। বৈশ্বিক প্রযুক্তি খাতের জন্য কেমন গেল এ বছর। ২০১৬ সংশ্লিষ্টদের দৃষ্টিতে ঘটনাবহুল একটি বছর। স্মার্টফোন ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকান্ড, একাধিক পেটেন্ট মামলা, নতুন স্টার্টআপের পথচলা, হ্যাকিং ও পাসওয়ার্ড পরিবর্তন, কারো বিলিয়ন ডলার লোকসান তো কেউ তা ঘরে তুলেছেন, সব মিলে এ বছর ছিল ঘটনাবহুল। প্রযুক্তি খাতে চলতি বছরের আলোচিত কেলেঙ্কারি নিয়ে এ আয়োজন।

গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণ
চলতি বছর আগস্টে গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন নিয়ে বড় বিপত্তিতে পড়ে স্যামসাং। ডিভাইসটি উন্মোচনের পর পরই ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকান্ডের অভিযোগ আসতে শুরু করে। নিরাপত্তার স্বার্থে ডিভাইসটি তাত্ক্ষণিক ফেরত নেয়ার ঘোষণা দেয় নির্মাতা প্রতিষ্ঠানটি। দ্বিতীয় ধাপে নতুন গ্যালাক্সি নোট ৭ সরবরাহ করা হলেও একই বিপত্তিতে পড়তে হয়। পরিশেষে স্থায়ীভাবে ডিভাইসটি বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দেয় স্যামসাং। এ কারণে কয়েক বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটিকে।
টেসলার স্বচালিত গাড়ি দুর্ঘটনা
মার্কিন গাড়ি নির্মাতা টেসলার এস মডেলের একটি কার অটোপাইলট মোডে চালাতে গিয়ে মিনি ট্রাকের ধাক্কায় ফ্লোরিডার এক চালক নিহত হন। গত মে মাসে স্বচালিত গাড়ি দুর্ঘটনায় প্রথম কোনো ব্যক্তির প্রাণহানি হয়। টেসলার এস মডেলের স্বচালিত গাড়ির অটোপাইলট সিস্টেম অকার্যকর হওয়ায় দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিয়ে তদন্ত করছে ফ্লোরিডার হাইওয়ে পুলিশ। দুর্ঘটনার পর স্বচালিত গাড়ির নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়।
অ্যাপলকে বকেয়া কর পরিশোধের নির্দেশ
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চলতি বছর আগস্টে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের ওপর এ যাবৎ কালের মধ্যে সবচেয়ে বড় জরিমানা আরোপ করে। ইইউর পক্ষ থেকে আয়ারল্যান্ড সরকারকে প্রতিষ্ঠানটির কাছ থেকে ১ হাজার ৪৫০ কোটি ডলার বকেয়া কর আদায়ের নির্দেশ দেয়া হয়। আয়ারল্যান্ডে কৌশলে কর ফাঁকি দিচ্ছে অ্যাপল। বিষয়টি ঘিরে তিন বছরের তদন্ত শেষে নির্দেশ দেয় ইইউ।
স্ন্যাপচ্যাটে বিতর্কিত ফিল্টার
স্ন্যাপচ্যাট গায়ক বব মার্লের স্মরণে একটি বিতর্কিত ফিল্টার চালু করে, যা ফটো মেসেজিং সেবাটির সিস্টেম ঘিরে এক ধরনের সমস্যা তৈরি করে। তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষের কান্ডজ্ঞান নিয়েও সে সময় অনেকে প্রশ্ন তোলেন। প্রশ্ন ওঠে, কেন একজন গায়ককে নিয়ে বিশেষ ফিল্টার উন্নয়ন করতে হবে।
হেডফোন জ্যাকবিহীন আইফোন
মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল গত সেপ্টেম্বরে আইফোনের সর্বশেষ সংস্করণ উন্মোচন করে। ডিভাইসটিতে প্রচলিত হেডফোন ব্যবহারের জন্য ৩ দশমিক ৫ মিলিমিটার জ্যাক রাখা হয়নি। পরিবর্তে ব্লুটুথ ওয়্যারলেস হেডফোন এয়ারপড উন্মোচন করা হয়। সংশ্লিষ্টরা সে সময় হেডফোন জ্যাক না রাখার পক্ষে বিভিন্ন যুক্তিতর্ক উপস্থাপন করেন। তবে প্রযুক্তিবিশ্বে প্রতিষ্ঠানটির সে যুক্তি হাস্যরসের জোগান দিয়েছিল।
৫০ কোটি ইয়াহু ব্যবহারকারীর তথ্য চুরি
চলতি বছর সেপ্টেম্বরে ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনা প্রকাশ করে ইন্টারনেট কোম্পানি ইয়াহু। ২০১৪ সালে সাইবার হামলা চালিয়ে প্রতিষ্ঠানটির এ বিপুলসংখ্যক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। সাইবার দুনিয়ার ইতিহাসে এটিকে সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা বিবেচনা করা হচ্ছে। ইয়াহুর নেটওয়ার্কে হামলা চালিয়ে ব্যবহারকারীদের নাম, ই-মেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড হাতিয়ে নেয় হ্যাকাররা।
ব্যাপক সাইবার হামলা
চলতি বছরের ২১ অক্টোবর বিশ্বব্যাপী প্রায় সব ধরনের ওয়েবসাইটে সাইবার হামলার ঘটনা ঘটে। ই-কমার্স কোম্পানি অ্যামাজন, নেটফ্লিক্স, স্পটিফাই ও টুইটার থেকে শুরু করে অসংখ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট আক্রান্ত হয়। এদিন কয়েকবার সাইবার হামলা চালানো হয়েছিল। মজার বিষয় হলো, আলোচিত সে সাইবার হামলা চালানোর দায়িত্ব নেয়নি কোনো হ্যাকার গ্রুপ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ