Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তঃব্যাংক আর্থিক টেলিযোগাযোগ ব্যবস্থা চালু করলো ইরান-রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১০:০৫ পিএম

ইরান ও রাশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও আর্থিক ও ব্যাঙ্কিং বিনিময়ের সুবিধার্থে ব্যাঙ্কিং মেসেজিং সিস্টেমগুলিকে সংযুক্ত করতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। ইরানের কেন্দ্রীয় ব্যাংকের (সিবিআই) একজন কর্মকর্তা রবিবার এই তথ্য জানিয়েছেন।

তেহরানে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে সিবিআই এর আন্তর্জাতিক অ্যাফেয়ার্সের ডেপুটি গভর্নর ড. মোহসেন করিমি বলেন, ‘ইরান এবং রাশিয়ার আর্থিক বার্তাবাহকদের সাথে সংযোগ স্থাপনের বিষয়ে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে।

এতে দুই দেশের ব্যাংকগুলির মধ্যে আর্থিক ও ব্যাঙ্কিং বিনিময় এবং রাশিয়া ছাড়াও অন্যান্য ১৩টি দেশের ১০৬টি ব্যাংকের সাথে বিনিময় সুবিধা দেওয়া হয়েছে।’

তিনি আরও জানান, গত বছর ধরে ইরান ও রাশিয়ার মধ্যে যৌথ পদক্ষেপের দলিল উভয় পক্ষের দ্বারা স্বাক্ষরিত হয় এবং এই এমওইউ ছিল প্রথম পদক্ষেপ যা বাস্তবায়িত হয়। এখন থেকে ইরানের সমস্ত ব্যাংকের আর্থিক বার্তাবাহক এবং সকল রুশ ব্যাংকগুলি একে অপরের সাথে যুক্ত।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ