Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাঙর খেয়ে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নিষিদ্ধ ‘গ্রেট হোয়াইট শার্ক’ কিনে রান্না করে খেয়েছিলেন। শুধু খেয়েছিলেন তাই-ই নয়, রীতিমতো ভিডিও রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। ৬ ফুট লম্বা মৃত প্রাণীটির সঙ্গে পোজ দিয়ে ছবিও তুলেছিলেন। সেইসব ছবি এবং ভিডিও চোখে পড়তেই ফুড বøগারকে ১৮ হাজার ৫০০ ডলার, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১৯ লাখ ৭৫ হাজার টাকা প্রায় জরিমানা করল সরকার।
ঘটনাটি ঘটেছে চীনে। জিন মৌমৌ নামে ওই ফুড বøগার সোশ্যাল মিডিয়ায় টিজি নামেই জনপ্রিয়। বিভিন্ন রকম খাবার রান্না করা এবং খাওয়া সংক্রান্ত ভিডিও তিনি পোস্ট করেন সমাজমাধ্যমে। নানচং প্রশাসন সূত্রে জানা গেছে, ২০২২ সালের এপ্রিল মাসে হাঙরটি কিনে আনেন তিনি। তারপর জুলাই মাসে সেটি রান্না করে খাওয়ার ভিডিওটি পোস্ট করেন তিনি।
প্রসঙ্গত, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড গ্রেট হোয়াইট শার্ককে বিপন্ন প্রজাতি বলে ঘোষণা করেছে। ২০২০ সালের ফেব্রæয়ারি মাস থেকেই সেটি কেনাবেচা এবং খাওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে চীন সরকার। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ