Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আক্রমণের তীব্রতা বাড়িয়েছে রাশিয়া: ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৭ পিএম

যেহেতু পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে অধিকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য ভারী অস্ত্রশস্ত্র দেয়ার কথা ঘোষণা করছে, সে কারণে মস্কোর বাহিনী পূর্ব ফ্রন্টে আক্রমণ জোরদার করছে যা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি নতুন রুশ আক্রমণের শুরুর পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছেন।

উভয় পক্ষই কয়েক মাস ধরে ভারী স্থল যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে, মস্কো পূর্ব ইউক্রেনের সমগ্র ডনবাস অঞ্চল দখলের লক্ষ্য নিয়ে অভিযান চালাচ্ছে। এখন, রাশিয়া গত সেপ্টেম্বরের পর থেকে রেকর্ড হারে আর্টিলারি দিয়ে হামলা চালাচ্ছে এবং ডনবাসে ফ্রন্ট লাইনের ১৪০ মাইল প্রসারিত এলাকায় ইউক্রেনের প্রতিরক্ষা ভেঙে দেয়ার জন্য কয়েক হাজার নতুন সৈন্য প্রেরণ করেছে বলে জেলেনস্কি দাবি করেছেন। ‘রাশিয়া সত্যিই কিছু বড় প্রতিশোধ নিতে চায়,’ তিনি এ সপ্তাহে বলেছিলেন, ‘আমি মনে করি এটি শুরু হয়েছে।’

গত মাসে ক্রেমলিন জেনারেল ভ্যালেরি ভি. গেরাসিমভকে ইউক্রেন অভিযানের দায়িত্ব দেয়ার পর থেকে, রাশিয়া ক্রমাগতভাবে ডনবাসে সেনরা সংখ্যা বাড়িয়েছে, ইউক্রেনের সামরিক কর্মকর্তারা বলছেন। ইউক্রেনীয় গোয়েন্দারা অনুমান করে যে, রাশিয়ার এখন ইউক্রেনে ৩ লাখ ২০ হাজার সৈন্য রয়েছে – যা মস্কোর প্রাথমিক আক্রমণকারী বাহিনীর আকারের প্রায় দ্বিগুণ। পশ্চিমা কর্মকর্তারা এবং সামরিক বিশ্লেষকরা বলেছেন যে, মস্কোর আরও দেড় থেকে আড়াই লাখ সৈন্য রিজার্ভ রয়েছে, যারা যে কোনও সময় যুদ্ধে যোগ দিতে পারে।

সোমবার দক্ষিণ কোরিয়া সফরকালে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি যে, তারা আরও যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে, তারা আরও সৈন্য, ২ লাখের বেশি এবং সম্ভাব্য তার চেয়েও বেশি সৈন্য সংগ্রহ করছে। তারা সক্রিয়ভাবে নতুন অস্ত্র, আরও গোলাবারুদ অর্জন করছে, তাদের নিজস্ব উৎপাদন বাড়াচ্ছে, পাশাপাশি ইরান এবং উত্তর কোরিয়ার মতো অন্যান্য কর্তৃত্ববাদী রাষ্ট্র থেকে আরও অস্ত্র অর্জন করছে।’

ক্রেমলিন শেষ পর্যন্ত তার হাজার হাজার নতুন যোদ্ধা কীভাবে মোতায়েন করবে তাও একটি জল্পনা-কল্পনার বিষয়। ইউক্রেনীয় কর্মকর্তা ও সামরিক বিশ্লেষকদের মতে, উত্তর-পূর্ব ইউক্রেনের সুমি বা খারকিভের অঞ্চল পুনরুদ্ধারের জন্য রাশিয়ার সীমান্ত পেরিয়ে মস্কো একটি নতুন ফ্রন্ট খোলার প্রস্তুতি নিচ্ছে। তারা ইউক্রেনীয় সংস্থানগুলিকে সরিয়ে দেয়ার জন্য এবং কিয়েভের নিজস্ব আক্রমণ চালানোর ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করার জন্য পূর্ব ফ্রন্ট বরাবর লড়াইকে বাড়িয়ে তুলতে পারে। তারা পূর্ব ইউক্রেনের দখলকৃত অঞ্চল থেকে লুহানস্ক এবং ডোনেৎস্ক অঞ্চলের গভীরে ধাক্কা দেয়ার পরিকল্পনা করতে পারে, যা ডনবাস তৈরি করে।

ঐকমত্যের একমাত্র বিষয় হল রাশিয়া যে, অঞ্চল নিয়েছে তাতে সন্তুষ্ট নয় এবং ইউক্রেনকে পরাধীন করার চূড়ান্ত লক্ষ্য বজায় রাখছে। তীব্র আক্রমণ প্রায় এক বছর ধরে রাশিয়ার প্যাটার্ন অব্যাহত রেখেছে: নিরলস আক্রমণের মাধ্যমে ইউক্রেনের সামরিক বাহিনীর রক্তপাত করা। ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের প্রধান ওলেক্সি ড্যানিলভ মঙ্গলবার স্কাই নিউজকে বলেছেন যে, ‘মূল লড়াই এখনও শুরু হয়নি।’ সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ