Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদোন্নতি না থাকায় দক্ষ কর্মী হারাচ্ছে গুপ্তসংকেত পরিদপ্তর

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অধিকাংশ পদ বøক ও পদোন্নতির সুযোগ না থাকায় যোগ্য ও দক্ষ কর্মী হারাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন সরকারের গোপন যোগাযোগ নিরাপত্তা সংশ্লিষ্ট বিশেষায়িত বিভাগ গুপ্ত সংকেত পরিদপ্তর (সাইফার)। এই সংকট নিরসনে অধিদপ্তরের পক্ষ থেকে ৮ দফা প্রস্তাব উত্থাপন করা হয়েছে। যা বাস্তবায়নের সুপারিশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মাহমুদ উস সামাদ চৌধুরী ও হোসনে আরা বেগম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিবেদনে বলা হয়, গুপ্তসংকেত পরিদপ্তরের কর্মকাÐ জটিল, নীরস ও কষ্টসাধ্য হওয়ায় এবং উন্নতি ও সুযোগ সুবিধার ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকায় এই দপ্তরের অনেক দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা-কর্মচারী অন্যত্র চাকরি নিয়ে চলে গেছেন। এই দপ্তরের সিংহভাগের কাজই সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনীর সঙ্গে সম্পৃক্ত। আর দপ্তরে পদোন্নতির সুযোগ খুবই সীমিত এবং অনেক পদই বøক।
পরিদপ্তরের উন্নয়নে ৮ দফা প্রস্তাব তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, পরিচালক ও উপ-পরিচালকের পদের বর্তমান গ্রেডের মানোন্নয়ন করতে হবে। এছাড়া কর্মচারীদের জীবন মানের উন্নয়নে সাশ্রয়ী মূল্যে খাদ্য উপকরণ প্রাপ্তির লক্ষ্যে রেশনের ব্যবস্থা চালু, বিদেশে উচ্চতর প্রশিক্ষণের উদ্যোগ, চিকিৎসা সহজলভ্য, ঝুঁকি ভাতা চালু, শান্তি মিশনের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি এবং প্রশিক্ষণ ও প্রশাসনিক কাজের স্থান সংকট নিরসনে নতুন ভবন স্থাপনের প্রস্তাব করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদোন্নতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ