Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয় দিয়েই শুরু করতে চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

সাবিনা খাতুনরা সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতার প্রায় পাঁচ মাস পর আরও একটি মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশের বয়সভিত্তক দলের মেয়েরা। আজ থেকে মাঠে গড়াচ্ছে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের খেলা। এ আসরে স্বাগতিক বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল অংশ নিচ্ছে। কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে ভারত ও ভুটান। খেলা শুরু হবে বেলা ৩টায়। একই ভেন্যুতে সন্ধ্যা ৭টায় নিজেদের প্রথম ম্যাচে নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। জয় দিয়েই এ আসর শুরু করতে চায় বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দল। গতকাল দুপুরে মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলনে এমনটাই জানান বাংলাদেশ দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন এবং অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র।
চার দলের এই টুর্নামেন্টের খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ৯ ফেব্রæয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। গত বছরের সেপ্টেম্বরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে স্বাগতিক দলকে হারিয়ে সিনিয়র সাফে চ্যাম্পিয়ন হওয়ার পর ফেভারিট তকমাটা ভালোভাবেই লেগেছে বাংলাদেশ নারী দলের গায়ে। তাই তো কাল সংবাদ সম্মেলনে সফরকারী তিন দলই ফেভারিট হিসেবে স্বাগতিকদের নাম বলেছে।
গত বছর অক্টোবরে ভারত ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আয়োজন করেছিল। স্বাগতিক হওয়ায় ওই আসরে সরাসরি খেলার সুযোগ পেয়েছে ভারত। সেই দলের দশ জন খেলোয়াড় রয়েছেন ভারতের অনূর্ধ্ব-২০ সাফ স্কোয়াডে। এই টুর্নামেন্টকে এএফসি অনূর্ধ্ব-২০ বাছাই পর্বের প্রস্তুতি হিসেবেই নিচ্ছে ভারতীয়রা। কোচ ময়মল রকি বলেন, ‘ সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের মাধ্যমে আমরা এএফসি অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টের বাছাইয়ের জন্য নিজেদের ভালোভাবে তৈরি হতে চাই।’ তিনি যোগ করেন, ‘বাংলাদেশ নিঃসন্দেহে শক্তিশালী দল। স্বাগতিক হিসেবে সমর্থকরা বাংলাদেশের টুয়েলভ ম্যান।’ বাংলাদেশ দলের অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র সমর্থকদের কাছে দোয়া কামনা করেই আজ মাঠে নামছেন। তার কথায়,‘টুর্নামেন্ট শুরু আগে দেশবাসীর কাছে আমরা দোয়া চাই। এই টুর্নামেন্টে ভালো খেলে যেন চ্যাম্পিয়ন হয়ে যেন দেশের মুখ উজ্জ্বল করতে পারি।’ কৃষ্ণা রানী সরকার, মারিয়া মান্ডা ও সানজিদা আক্তাররা এখন বয়সের কোঠা পেরিয়ে শুধু সিনিয়র দলেরই সদস্য। সিনিয়র দলের অন্যতম ফুটবলার শামসুন্নাহার জুনিয়রের বয়স বিশের নিচে। সেই শামসুন্নাহারের কাধেই অনূর্ধ্ব-২০ দলের অধিনায়কত্ব। এই দলটি বেশ বোঝাপড়া সম্পন্ন বলে জানান অধিনায়ক,‘আমাদের এই দলটি অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ সাফ খেলেছে। ফলে দলের সবার মধ্যেই দারুণ জানাশোনা ও বোঝাপড়া রয়েছে। আমরা ভালো খেলে জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করতে চাই।’ বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটনও জয় দিয়েই বয়সভিত্তিক সাফ শুরু করতে চান। তার কথায়, ‘ আমরা এই টুর্নামেন্টের জন্য অনেক দিন আগে থেকেই প্রস্তুতি নিয়েছি। নেপাল ও ভারত দুই দলই যথেষ্ট শক্তিশালী। তবে আমরা তাদের হারাতে চাই। আপাতত জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করার লক্ষ্য আমাদের।’
এই ম্যাচের পর ৫ ফেব্রæয়ারি বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে শক্তিশালী ভারতের বিপক্ষে। এবং ৭ ফেব্রæয়ারি ভুটানের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচ খেলবে লাল-সবুজরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ