Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ‘কোচ’ ইয়াসির আরাফাত

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

টিম ডিরেক্টর হিসেবে পাকিস্তান ক্রিকেটে ফিরছেন সাবেক কোচ মিকি আর্থার। তবে একই সঙ্গে আর্থার চালিয়ে যাবেন কাউন্টি ক্রিকেটের দল ডার্বিশায়ারের কোচের দায়িত্বও। একই সময়ে দুটি দায়িত্বে থাকায় পূর্ণ সময় দিতে পারবেন না কোনোটিতেই। জানিয়ে দিয়েছেন, বছরের মাঝামাঝি শ্রীলঙ্কা সিরিজ ও এশিয়া কাপে পাকিস্তান দল তাঁকে পাবে না। আর্থারের অনুপস্থিতে পাকিস্তানের দায়িত্ব সামলানোর দায়িত্ব পেতে যাচ্ছেন সাবেক ক্রিকেটার ইয়াসির আরাফাত। সংবাদমাধ্যম পাকিস্তান অবজারভার এমন তথ্যই জানিয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বোলিং কোচের ও পাশাপাশি সহকারী কোচের হতে যাচ্ছেন ইয়াসির। পিসিবির কাছে নাকি ইয়াসিরের নাম প্রস্তাব করেছেন আর্থারই।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দল পরিচালনায় নতুন এক কাঠামো দাঁড় করিয়েছে। যেখানে প্রধান কোচ বলে কিছুই থাকবে না, টিম ডিরেক্টরই সর্বেসর্বা। টিম ডিরেক্টরের অনুপস্থিতিতে দল সামলাবেন সহকারীরা। ওয়ানডে বিশ্বকাপের আগে পাকিস্তানের শ্রীলঙ্কা সফর ও এশিয়া কাপে টিম ডিরেক্টরকে না পাওয়ার সম্ভাবনাই বেশি পাকিস্তানের। এই সময়েই দলের দায়িত্বে থাকবেন এই পেসার।

২০১৬-২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধান কোচ ছিলেন আর্থার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই আর্থারকে আবারও কোচ হিসেবে ফিরিয়ে আনতে চাওয়ার কথা বলেন নাজাম শেঠি। তবে প্রথমে তার চেষ্টা ব্যর্থ হয়। পরে আর্থার পাকিস্তানের টিম ডিরেক্টর হিসেবে কাজ করতে রাজি হয়েছেন। তবে সে জন্য ডার্বিশায়ারের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি শেষ করে দিতে রাজি নন এই দক্ষিণ আফ্রিকান কোচ। পাকিস্তানের হয়ে ২৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ইয়াসির। উইকেট নিয়েছেন ২৯টি। তবে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার বেশ অভিজ্ঞতা আছে এই পেসারের। তিনি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ২০৭টি, লিস্ট এ ম্যাচ খেলেছেন ২৫৭ টি। এ ছাড়া ঘরোয়া টি-টোয়েন্টি ২৬৬টি ম্যাচ খেলেছেন তিনি। সম্প্রতি প্রথম পাকিস্তানি টেস্ট ক্রিকেটার হিসেবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোডের অধীন লেভেল ফোর কোচিং সম্পন্ন করেছেন ইয়াসির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ