Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোহাটি বিশ্ববিদ্যালয়ে টেকসই ভবিষ্যৎ অর্জনের উপায় নিয়ে জি-২০ সেমিনার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৩ পিএম
ভারতের আসামের গোহাটি বিশ্ববিদ্যালয়ে টেকসই ভবিষ্যৎ অর্জনের উপায় নিয়ে ‘ফিন্যান্সিং ফর এসডিজিস : ব্লুপ্রিন্ট টু অ্যাচিভ এ সাসটেইনেবল ফিউচার’ শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জি-২০ সাসটেইনেবল ফিন্যান্স অ্যান্ড ওয়ার্কিং গ্রুপের (এসএফডব্লিউজি) প্রথম বৈঠক হওয়ার আগে গত মঙ্গলবার এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটির উদ্বোধন করেন গৌহাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রতাপ জ্যোতি হান্ডিক।
ভারতের অর্থ মন্ত্রণালয়ের উপদেষ্টা জিতু জোশী সেমিনারে সভাপতিত্ব করেন। তিনি বলেন, এই সেমিনারের উদ্দেশ্য হলো জি-২০’র গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং আসামের জনগণের কাছে জি-২০ নিয়ে যাওয়া। খবর জিপ্লাসের। 
সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন শিলংয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (আইআইএম) পরিচাল ড. ডিপি গয়াল। তিনি বলেন, শিলংয়ের আইআইএম এবং টেকসই অঙ্গাঙ্গিভাবে জড়িত। এই ব্যাপারে তিনি তার দৃষ্টিভঙ্গি সেমিনারে উপস্থাপন করেন। 
সেমিনারে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) সিজিএম সুনীল নায়ার ‘এসডিজির অর্থায়নে ব্যাংকগুলির ভূমিকার’ বিষয়ে বিশেষ বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি ব্যাংকগুলির ভূমিকা এবং এই ব্যাপারে যেসব পদক্ষেপ নেওয়া উচিত সে সম্পর্কে কথা বলেন।
এ ছাড়া সেমিনারে দুটি প্যানেল আলোচনাও হয়। প্রথম প্যানেল আলোচনার বিষয় ছিল ‘সাসটেইনেবল ফিন্যান্সিং : ওয়ে আহেড টু অ্যাচিভ এজেন্ডা ২০৩০’। এতে জিতু জোশী সভাপতিত্ব করেন। এখানে আলোচক হিসেবে ছিলেন ক্লাইমেট বন্ড ইনিশিয়েটিভের নেহা কুমার, কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি- ইন্ডিয়ার প্রার্থনা বোরাহ, আসাম সরকারের প্রধান অর্থনীতিবিদ রুহিন দেব, ইন্ডাসইন্ড ব্যাংকের রূপা সতীশ এবং ইউনিসেফ থেকে সৌমেন বাগচীর মতো শিল্প বিশেষজ্ঞরা।
দ্বিতীয় প্যানেল আলোচনার বিষয় ছিল ‘রোল অব ফিন্যান্সিয়াল সেক্টর রেগুলেটরস ইন ফিন্যান্সিং দ্য এসডিজিস’। এতে সভাপতিত্ব করেন আরবিআইয়ের জেনারেল ম্যানেজার ব্রিজ রাজ। এখানে আলোচক হিসেবে ছিলেন ভারতের আর্থিক খাতের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা—যেমন  আরবিআইয়ের অমিত সিনহা, সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার সুরভী গুপ্তা, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আম্মু ভেঙ্কটা রমানা ও আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষের অভিলাষ মুলাকালা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ