Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিলির বনভূমিতে দাবানল : জরুরি অবস্থা ঘোষণা, ৭ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:০৬ পিএম

চিলির মধ্য-দক্ষিণাঞ্চলীয় কয়েকটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রচণ্ড তাপদাহের কারণে সৃষ্ট দাবানলে কমপক্ষে সাতজনের প্রাণহানির পর এমন পদক্ষেপ গ্রহণ করা হয়। শুক্রবার দশটির কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

বুধবার দাবানল ছড়িয়ে পড়ার পর থেকে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২৯ হাজার হেক্টর বন ধ্বংস হয়েছে।
চিলির কৃষিমন্ত্রী এস্তেবান ভ্যালেনজুয়েলা বলেন, শুক্রবার বিকেলে আগুন নিয়ন্ত্রণে আনার কাজে নিয়োজিত একটি হেলিকপ্টার দুর্ঘটনায় দুই ক্রু প্রাণ হারান।
ভ্যালেনজুয়েলা আরো বলেন, ‘লা আরেউকানিয়া এলাকায় এ হেলিকপ্টার দুর্ঘটনায় এক পাইলট ও এক মেকানিক প্রাণ হারানোয় আমি অত্যন্ত দুঃখিত। তারা দাবানল নিয়ন্ত্রণে কাজ করছিল।’
দাবানলের ঘটনায় প্রাণ হারানো চার বেসামরিক নাগরিকের সাথে সর্বশেষ মারা যাওয়া এ দু’জনের নাম যুক্ত হলো। এর আগে দাবানলে আরেক দমকলকর্মীর প্রাণ হারানোর খবর পাওয়া যায়।
সরকার নুবল ও বায়োবিও এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করলেও এ দাবানলে মৌল ও লা আরাউকানিয়া এলাকাও ক্ষতিগ্রস্ত হয়েছে।
প্রেসিডেন্ট গ্যারিয়েল বোরিক ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের জন্য তার ছুটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন। বর্তমানে এসব এলাকার ১৭৮টি স্পটে আগুন জ্বলছে। সূত্র : বাসস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ