Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবিপ্রবির ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগে অভিভাবকদের সংবাদ সম্মেলন

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পাবনা জেলাসংবাদদাতা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক ইঞ্জিনিয়ারিং ও স্নাতক সম্মান প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন ইংলিশ ভার্সন পরীক্ষার্থীর অভিভাবকরা। সোমবার দুপুরে পাবনা প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে ইংলিশ ভার্সন শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তৌফিকুর আলম তৌফিক।
বক্তব্যে বক্তব্যে বলা হয়, গত ২৩ ডিসেম্বর ভর্তি পরীক্ষায় বাংলা ভার্সন প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। অথচ বাংলা ভার্সানের প্রশ্নে পরীক্ষা দিতে অসমর্থ হয়েছে ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীরা। ঢাবি, বুয়েট, কুয়েট, রুয়েট, আইইউটিসহ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র বাংলা ভাষার প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়ায় ইংরেজি ভার্সানের পরীক্ষার্থীদের প্রতি অবিচার ও অবজ্ঞা করা হয়েছে। ফলে ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীরা গভীর হতাশার মধ্যে ভুগছেন।
তৌফিকুর আলম তৌফিক বলেন, পাবিপ্রবির ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পরপরই ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীর অভিভাবকেরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলতে চাইলে কর্তব্যরত নিরাপত্তারক্ষী ও বিশ্ববিদ্যালয় প্রশাসন চরম অসৌজন্যমূলক আচরণ করেন।
অভিভাবকেরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আওয়াল কবির জয়ের মাধ্যমে ভিসি প্রফেসর ড. আল-নকীব চৌধুরীর সঙ্গে সাক্ষাত করতে চাইলে প্রক্টর তাদের কথা তার কাছেই জানাতে বলেন এবং জানান ভিসির কথাই আমার কথা। এরই এক পর্যায়ে অভিভাবকদের সাথে দেখা মেলে ভিসির সাথে। সংশ্লিষ্ট  বিষয়ে ভিসি তাদের জানিয়েছেন, বিগত সময়ের মতো এবারেও একই নিয়মে প্রশ্ন করা হয়েছে। এ ধরণের অভিযোগ ইতোপূর্বে কেউ করেননি। আর প্রতিকার সম্পর্কে তিনি কোনো সদোত্তর না দিয়ে ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেন।
সাংবাদিক সম্মেলনের বাইরে থেকে পাওয়া বিভিন্ন তথ্যে জানা যায়, পাবিপ্রবিতে বাংলা ভার্সনের পরীক্ষাও স্বচ্ছ হয়নি। যে কারণে পাবনার অনেক মেধাবী ভর্তিচ্ছুরা ভর্তি হতে পারেননি। যদিও পাবিপ্রবি কর্তৃপক্ষের  দাবি  তারা স্বচ্ছতার সাথেই পরীক্ষা নিয়েছেন। কম্পিউটার খাতা দেখে। সূত্র মতে, কম্পিউটার মানুষ চালায়। এই যন্ত্র একাকী চলতে পারে না। এখানে ফলাফল পাল্টে দেয়া অসম্ভব কিছু নয়। সাধু হওয়া ভালো , সাধু সাজা ভালো নয় বলে মন্তব্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ