Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেফতারের জন্য প্রস্তুত হন, কর্মীদের উদ্দেশে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান শনিবার ‘জেল ভরো তেহরিক’ (আদালত গ্রেফতার অভিযান) ঘোষণা করেছেন। একই সময়ে, পিটিআই নেতা শেহবাজ শরীফ প্রশাসনকে বলেছে যে, তারা দল ৭ ফেব্রæয়ারী জঙ্গিবাদের উপর বহু-দলীয় সম্মেলনে (এমপিসি) যোগ দিতে পারে, যদি সরকার অবিলম্বে তার নেতাদের হয়রানি করা বন্ধ করে এবং পাঞ্জাব এবং খাইবার পাকতুনখোয়াতে নির্বাচনের তারিখ দেয়।

শনিবার তার জামান পার্কের বাসভবন থেকে একটি টেলিভিশন ভাষণে সাবেক প্রধানমন্ত্রী ব্যাখ্যা করেছেন যে, কেন তিনি ‘জেল ভরো তেহরিক’ ঘোষণা করেছিলেন। ‘এখন আমাদের কাছে দুটি উপায় আছে একটি হচ্ছে রাস্তায় নামা এবং দেশ অচল করে দেয়া। কিন্তু এটি পাকিস্তানকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করবে। অন্যটি হল এ আমদানি করা সরকারকে ‘জেল ভরো তেহরিক’ দ্বারা আমাদের কারাগারে রাখার ইচ্ছা পূরণ করার অনুমতি দেয়া,’ তিনি বলেছিলেন এবং যোগ করেছেন যে, তিনি এই অভিযান শুরু করতে চলেছেন।

তাদের জেলে রাখার সরকারের ইচ্ছা পূরণ হোক জানিয়ে ইমরান খান বলেন, ‘আমি জনগণকে প্রস্তুত হতে এবং আমার ‘জেল ভরো তেহরিক’-এর ডাকের জন্য অপেক্ষা করতে বলি। দলের কর্মীদের আমার ডাকের জন্য অপেক্ষা করতে হবে এবং কখন এ আন্দোলনের সংকেত দেব। আমি জানি দেশের কারাগারে আমাদের সবাইকে রাখার ক্ষমতা নেই।’
একই সময়ে, তিনি পিএমএল-এন এর নেতৃত্বাধীন সরকার এবং ‘তাদের হ্যান্ডলারদের’ (সামরিক বাহিনী) কাছে স্পষ্ট করে দিয়েছিলেন যে, তারা যদি এমন ধারণার মধ্যে থাকে যে তারা হয়রানি এবং হেফাজতে নির্যাতনের মাধ্যমে পিটিআই নেতৃত্বকে ভয় দেখাতে পারে তবে তারা গুরুতর ভুল করছে। ইমরান খান তার দলের নেতা, সহযোগী ও সাংবাদিকদের হয়রানি ও হেফাজতে নির্যাতনের কথাও বলেছেন। এর মধ্যে তিনি বলেন, সিনিয়র সাংবাদিক আরশাদ শরীফের নৃশংস হত্যাকাÐ অত্যন্ত বেদনাদায়ক।

তিনি সংবিধান ও আইনের স্পষ্ট লঙ্ঘনের জন্য বিশেষ করে পাঞ্জাব এবং কেপিতে নির্বাচন বিলম্বের ক্ষেত্রে তার সম্পূর্ণ হতাশা প্রকাশ করেছেন। ‘আমরা ১৮ দিন আগে পাঞ্জাব এবং কেপি প্রদেশে সরকার ভেঙে দিয়েছি কিন্তু গভর্নররা নির্বাচনের তারিখ দিচ্ছেন না। সরকার সংবিধানের অধীনে ৯০ দিনের মধ্যে নির্বাচন বিলম্বিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে,’ তিনি বলেছিলেন এবং আরও যোগ করেছেন যে, মনে হচ্ছে দেশে আইনের শাসন নেই।
তিনি জনগণের মৌলিক অধিকার রক্ষায় বিচার বিভাগের প্রতি আহŸান জানিয়ে বলেন, ‘সবাই তাদের মৌলিক অধিকার রক্ষার জন্য বিচার বিভাগের দিকে তাকিয়ে আছে। আমরা আশাবাদী যে বিচার বিভাগ সংবিধানকে রক্ষা করবে এবং ৯০ দিনের মধ্যে নির্বাচন (পাঞ্জাব ও কেপি) অনুষ্ঠিত হবে।’

প্রাক্তন প্রধানমন্ত্রী আরও বলেছিলেন যে, পাকিস্তানের নির্বাচন কমিশন ‘আমদানি করা সরকারের’ পক্ষে ছিল, উভয় তত্ত¡াবধায়ক সরকার (পাঞ্জাব এবং কেপি) দেশের ইতিহাসে একটি রসিকতা ছিল কারণ সমস্ত পিটিআই-বিরোধী অফিসারদের সেখানে পোস্ট করা হয়েছিল এবং পিটিআই-এর বিরুদ্ধে তার নকশায় ‘হ্যান্ডলার’ এর সমর্থন ছিল।
পিডিএম জোটের পিটিআইকে আটকে রাখার কথিত পরিকল্পনার বিষয়ে কথা বলার সময়, ইমরান খান বলেছেন, ‘আমি আপনাকে বলছি তাদের পরিকল্পনা কী - প্রথমে তারা নিশ্চিত করবে যে আমার অযোগ্যতা, গ্রেপ্তার এবং আমাদের দলের নেতাদের হয়রানির মাধ্যমে পিটিআই দুর্বল হয়ে পড়ে। এরপর আমদানি করা সরকার লন্ডন থেকে দ্বাদশ ব্যক্তিকে (নওয়াজ শরীফ) ডেকে নির্বাচনে জয়ী হওয়ার আহŸান জানাবে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ